মঙ্গলবার

১৮ জুন ২০২৪


৪ আষাঢ় ১৪৩১,

১১ জ্বিলহজ্জ ১৪৪৫

সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা মাস্কের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:০৭, ২৮ মে ২০২৪  
সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা মাস্কের

সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক: টেসলাপ্রধান ইলন মাস্ক সম্প্রতি বিনিয়োগকারীদের বলেছেন, তার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) স্টার্টআপ এক্সএআই এআই চ্যাটবট ‘গ্রক’-এর শক্তি সরবরাহের জন্য একটি সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা করছে। খবর: রয়টার্স।

মাস্ক বলেন, তিনি চান ২০২৫ সালের মধ্যেই সুপার কম্পিউটারটি চালু করা হোক। তিনি আরও জানিয়েছেন, বিশাল এই কম্পিউটারটি তৈরি করার জন্য ওরাকলের সঙ্গে যৌথভাবে কাজ করতে পারে এক্সএআই।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে এক্সএআই বা ওরাকলের মন্তব্য জানতে পারেনি রয়টার্স।

সুপার কম্পিউটারটির নির্মাণকাজ শেষ হলে এতে থাকা এনভিডিয়ার ফ্ল্যাগশিপ এইচহান্ড্রেড গ্রাফিকস প্রোসেসিং ইউনিটগুলোর (জিপিইউ) মোট আকার হবে বর্তমান সময়ের সবচেয়ে বড় জিপিইউ গুচ্ছের আকারের চারগুণ।

বর্তমানে এনভিডিয়ার শক্তিশালী এইচ হান্ড্রেড জিপিইউ এআইয়ের জন্য ডেটা সেন্টার তৈরির চিপের বাজারে আধিপত্য বজায় রেখেছে। এ কারণে এর উচ্চ মাত্রার চাহিদার জন্য এটি পাওয়া কঠিন হতে পারে।

এর আগে চলতি বছরের শুরুর দিকে মাস্ক বলেন, গ্রক টু মডেলটি তৈরিতে প্রায় ২০ হাজার এনভিডিয়া এইচ হান্ড্রেড জিপিইউ লেগেছে এবং গ্রক থ্রি-সহ পরের মডেলগুলো তৈরি করতে ওই মডেলের ১০০ হাজার চিপ লাগবে। এতে কয়েক কোটি ডলার ব্যয় হবে।

চলতি সপ্তাহে মাস্ক বলেন, সম্ভবত আমাদের কারোরই চাকরি থাকবে না। ভবিষ্যতে এমন একটি ভবিষ্যৎ আসবে, যেখানে চাকরি হবে ‘ঐচ্ছিক’। তিনি বলেন, আপনি যদি চাকরি করতে চান, তবে আপনি শখের বসে চাকরি করতে পারেন। অন্যথায় এআই এবং রোবটগুলো আপনার পছন্দমতো আপনাকে সব পণ্য ও পরিষেবা সরবরাহ করবে।

মাস্ক আরও বলেন, পণ্য বা পরিষেবার কোনো ঘাটতি হবে না। বিগত কয়েক বছরে এআই সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এটা খুবই দ্রুতগতিতে হয়েছে। ফলে নিয়ন্ত্রক, কোম্পানি ও ভোক্তারা এখনও কীভাবে দায়িত্বশীলভাবে প্রযুক্তিটি ব্যবহার করবেন, তা বুঝে উঠতে পারছে না।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়