বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

গুগল ডুডলে আন্তর্জাতিক নারী দিবস

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:০০, ৮ মার্চ ২০২৩   আপডেট: ১৭:০২, ৮ মার্চ ২০২৩
গুগল ডুডলে আন্তর্জাতিক নারী দিবস

ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট: আজ আন্তর্জাতিক নারী দিবস। জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল দিবসটি উপলক্ষে নিজেদের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে। এর মাধ্যমে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে নারীদের সম্মান জানাচ্ছে গুগল।

বিশেষ এ ডুডলে একটি ছবির পাশাপাশি একটি অ্যানিমেশনও ব্যবহার করা হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, বিভিন্ন পেশায় নারীরা কিভাবে সফলতার সাথে অবদান রাখছেন। অন্যদিকে অ্যানিমেশনে নারীদের সাফল্যের সাথে এগিয়ে যাওয়াকে ইঙ্গিত করা হয়েছে।

গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে অথবা বিশেষ কোনো ব্যক্তির স্মরণে বরাবরই ডুডল প্রকাশ করে থাকে গুগল। সার্চ বক্সের ওপর গুগলের নামের সাথে সাধারণত দিবস বা ঘটনা সংশ্লিষ্ট ছবি বা অ্যানিমেশন দিয়ে এ ডুডল প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, ১৮৫৭ সালের ৮ মার্চ নারী দিবসের দিনটির শুরু। সে সময়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুঁচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে ৮ ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন। আন্দোলন করার অপরাধে গ্রেপ্তার হন বহু নারী। কারাগারে নির্যাতিত হন অনেকেই। তিন বছর পরে ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় ‘নারী শ্রমিক ইউনিয়ন’। 

১৯০৮ সালে পোশাক ও বস্ত্রশিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক একই দাবিতে আন্দোলন করেন। অবশেষে আদায় করে নেন দৈনিক ৮ ঘণ্টা কাজ করার অধিকার। ১৯১০ সালের এই দিনে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারা বিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দুই বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়