শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘের বাংলা ফন্ট এখন ইউনিকোডে

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৩৯, ২১ ফেব্রুয়ারি ২০২৩  
জাতিসংঘের বাংলা ফন্ট এখন ইউনিকোডে

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবার ইন্টারনেটে বাংলা ব্যবহারে আরো বৈচিত্র্য আনার জন্য ইউনিকোডসহ, “ইউএন বাংলা” ফন্টটি সাতটি ভিন্ন রূপে, বিশ্বের সকল বাংলাভাষীর জন্য প্রকাশ করেছে।

ইউএন বাংলা ফন্টটি প্রথমে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি শুধু একটি আঙ্গিকে অফলাইনে ব্যবহারের জন্য প্রকাশ করা হয়।

ইউএনডিপির ঢাকা অফিসে, ২০ ফেব্রুয়ারি ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এবং শুভেচ্ছা দূত জয়া আহসান আনুষ্ঠানিকভাবে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণটি প্রকাশ করেন।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি, স্টেফান লিলার বলেন, “২০২০ সালে ভাষাশহীদদের স্মরণে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা ইউএন বাংলা ফন্টটি প্রকাশ করেছিলাম। যেহেতু অনলাইনে বাংলার ব্যবহার ক্রমেই বাড়ছে তাই আমরা এবার ইউনিকোডে ইউএন বাংলা ফন্টটি সবার ব্যবহারের জন্য প্রকাশ করেছি। বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণ বাংলা লেখার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে বলে আমি মনে করি।”

তিনি আরো বলেন, “যারা বাংলায় লেখালেখি করেন তারা এখন মোবাইলে এবং কম্পিউটারে এই ফন্ট ব্যবহার করে নতুন আঙ্গিকে লিখতে পারবেন।”

ইউএনডিপি বাংলাদেশের শুভেচ্ছা দূত জয়া আহসান ফন্টটি উদ্বোধন কালে বলেন, “আমরা যারা বাংলায় লেখালেখি করি তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি দারুণ সংবাদ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপির এ রকম একটি উদ্যোগের সাথে থাকতে পেরে আমি নিজেও আনন্দিত।”

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়