United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

‘ব্রেইল থেকে বাংলা টেক্সট’ রূপান্তর সফ্টওয়্যার উদ্বোধন

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩৩, ৩১ আগস্ট ২০২২  
‘ব্রেইল থেকে বাংলা টেক্সট’ রূপান্তর সফ্টওয়্যার উদ্বোধন

ছবি: সংগৃহীত

ঢাকা (৩১ আগস্ট): দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত ‘ব্রেইল থেকে বাংলা টেক্সট’-এ রূপান্তর করার একটি প্রোটোটাইপ সফ্টওয়্যার উদ্বোধন করা হয়েছে।

বুধবার প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সফ্টওয়্যারটি উদ্বোধন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ শোয়াইবের নেতৃত্বে একদল গবেষক এই সফ্টওয়্যার উদ্ভাবন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষকবৃন্দ, দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. আহমেদুল কবীর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ অতিথিদের সামনে সফ্টওয়্যারটির ব্যবহার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন।

ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সফট্ওয়্যার উদ্ভাবনের জন্য গবেষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এই সফট্ওয়্যার ব্যবহারের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সকলের কাছে পৌঁছাতে পারবে। গবেষণা ও উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফট্ওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, অন্য ভাষায় ‘ব্রেইল থেকে টেক্সট’-এ রূপান্তরের সফ্টওয়্যার থাকলেও বাংলা টেক্সট-এ রূপান্তরের এটিই প্রথম সফ্টওয়্যার।

 

Nagad

সর্বশেষ