শনিবার

১৩ এপ্রিল ২০২৪


৩০ চৈত্র ১৪৩০,

০৪ শাওয়াল ১৪৪৫

ফুটবলকে বিদায় জানালেন ওজিল

স্পোর্টস ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৯, ২২ মার্চ ২০২৩  
ফুটবলকে বিদায় জানালেন ওজিল

সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন সাবেক জার্মান মিডফিলন্ডার মেসুত ওজিল। এরপর দু বার করে পেশাদার ফুটবলকে বিদায় বলেছেন বলে গুজবও রটেছিল। তবে এবার সত্যিই ফুটবলকে গুড বাই বলে দিলেন ৩৪ বছর বয়সী এই তারকা ফুটবলার।

আজ বুধবার (২২ মার্চ) এক টুইটবার্তায় ওজিল নিজেই ফুটবল থেকে অবসরের খবরটি জানালেন। ওজিল জানান, অনেক চিন্তা-ভাবনার পর আমি পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা করছি।

অবসরের বিবৃতিতে ওজিল বলেন, ‘প্রায় ১৭ বছর ধরে একজন পেশাদার ফুটবলার হিসেবে খেলার সৌভাগ্য হয়েছে আমার। দারুণ সুযোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাম্প্রতিক সপ্তাহ এবং মাসগুলোতে কিছু ইনজুরিতে ‍ভুগছিলাম। এটি আরও স্পষ্ট হয়ে উঠেছে যে ফুটবলের বড় মঞ্চ ছেড়ে যাওয়ার সময় এসেছে।’

সতের বছরের ফুটবল ক্যারিয়ারে ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন ওজিল। বিদায়বেলায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারকা এই ফুটবলার। ‘আমি ধন্যবাদ জানাতে চাই শালকে, ওয়ের্ডার, চেলসি, রিয়াল মাদ্রিদ, ফেনারবাচে ও বাসাখসেহিরি এবং ফুটবলে আমার সব বন্ধু। এটা অবিশ্বাস্য এক জার্নি ছিল।’  

এর আগে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরই হুট করে ওজিলের অবসর নেওয়ায় আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই সময় জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) এর বিরুদ্ধে বর্ণবাদ ও জাতিগত বিদ্বেষের অভিযোগ তুলেছিলেন এই ফুটবলার।

জার্মানির হয়ে ৯২ ম্যাচে ৯৩ গোল করেছেন ওজিল। ২০১৪ বিশ্বকাপ জয়ে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্লাব ক্যারিয়ারে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৯৮ ম্যাচ খেলে ৯৮ গোল করেছেন ওজিল। এর মধ্যে রিয়াল মাদ্রিদে ২৮টি এবং আর্সেনালের জার্সিতে ৪৪ গোল করেছেন তিনি।

Nagad
Walton

সর্বশেষ