শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

আরও ৩৫ লাখ ফাইজার টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৪১, ২৭ অক্টোবর ২০২১  
আরও ৩৫ লাখ ফাইজার টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ অক্টোবর): যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ফাইজার টিকা অনুদান দিয়েছে। মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ফাইজার টিকা অনুদানের ফলে যুক্তরাষ্ট্রের দেয়া মোট টিকা অনুদান দেড় কোটি ডোজ হলো এবং এই টিকা ১২ ও তদূর্ধ্ব বয়সী বাংলাদেশীদের মাঝে টিকাদান কার্যক্রম সম্প্রসারণে বাংলাদেশকে সক্ষম করে তুলবে। বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্র সরকারের মোট কোভিড-১৯ সহায়তা ১২১ মিলিয়ন ডলার বা ১০৫২ কোটি টাকা ছাড়িয়েছে।

এই বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন) ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ফাইজার-বায়োটেক কোভিড-১৯ টিকা অনুমোদন করেছে। মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর যুক্তরাষ্ট্রের অনুদান দেয়া টিকাগুলো বাংলাদেশ সরকারকে ১২-১৭ বছর বয়সী বাংলাদেশীদের টিকাদানে সক্ষম করবে।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরো ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আনন্দিত। এছাড়াও আমরা বাংলাদেশী শত শত স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছি যাতে তারা ফাইজারের এই টিকাগুলো ১২ ও তদুর্ধ্ব বয়সী শিশুদের নিরাপদে দিতে পারে। আমরা আশা করি এই টিকা তরুণবয়সী বাংলাদেশীদের বিশেষ করে শিক্ষার্থীদের কোভিড-১৯ থেকে সুরক্ষা পেতে সহায়তা করবে  এবং তারা পরিপূর্ণভাবে তাদের লেখাপড়া ও সামাজিক কর্মকান্ড শুরু করতে পারবে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়