বুধবার

০৮ ডিসেম্বর ২০২১


২৪ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Rangdhonu Group

গণমাধ্যম জনগণকে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করে: স্পিকার

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৩১, ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:১৪, ২৬ অক্টোবর ২০২১
গণমাধ্যম জনগণকে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করে: স্পিকার

ছবি: বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১ প্রদান অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

KSRM

ঢাকা (২৬ অক্টোবর): গণমাধ্যম জনগণকে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় সহযোগিতা করে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

মঙ্গলবার নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। খবর বাসস।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের ধারনকৃত বক্তব্য প্রদর্শন করা হয়। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী এবং সাধারণ সম্পাদক মসিউর রহমান খান বক্তব্য রাখেন।

ড. শিরীন শারমিন বলেন, নৈতিক ও দায়িত্বশীল সাংবাদিকতার মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠায় গণমাধ্যম উজ্জ্বল ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, গণমাধ্যম জনগণকে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় সহযোগিতা করে থাকে। এ সময় তিনি জনস্বার্থে দায়িত্বশীল সাংবাদিকতায় উদ্বুদ্ধ হতে সাংবাদিকদের আহ্বান জানান।

স্পিকার বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক, বানোয়াট সংবাদ ও প্রোপাগান্ডা সহজেই ছড়িয়ে পড়ছে। এ ক্ষেত্রে, গণমাধ্যম বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতার মধ্য দিয়ে জনগণকে সঠিক তথ্য দেয়ার মাধ্যমে এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে।

তিনি আরো বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। করোনা পরিস্থিতিতে সাহসিকতার সাথে রিপোর্টিং করার জন্য তিনি গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ড. শিরীন শারমিন চৌধুরী প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ১৩ জন সাংবাদিক এবং টেলিভিশন ও রেডিও সাংবাদিকতায় ৯ জনকে ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান করেন।

বিভিন্ন ক্যাটাগরিতে এবার যারা পুরস্কার পেয়েছেন তারা হলেন: প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ে দৈনিক সমকালের আবু সালেহ রনি; শিক্ষায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন; অপরাধ ও আইন-শৃঙ্খলায় ডেইলি স্টারের এ কে এম রাশিদুল হাসান; তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিতে দৈনিক প্রথম আলোর আসাদুজ্জামান (ওবায়েদ আংশুমান); রাজনীতি, প্রশাসন, বিচার সংসদ ও নির্বাচন কমিশন ক্যাটাগরিতে দৈনিক আমাদের সময়ের মো. কবির হোসেন; ক্রীড়ায় ঢাকা পোস্টের মো. জোবায়ের হোসেন (আরাফাত জোবায়ের); স্বাস্থ্য ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর রোজিনা ইসলাম; সেবা খাত ক্যাটাগরিতে বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক); কৃষি ও পরিবেশ ক্যাটাগরিতে দৈনিক যুগান্তরের এসএএম হামিদ-উজ-জামান (হামিদ উজ-জামান); অর্থনীতি ক্যাটাগরিতে দৈনিক কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম; আর্থিক খাত (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) ক্যাটাগরিতে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের জেবুন নেসা আলো; নারী, শিশু ও মানবাধিকার ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর নাজনীন আখতার এবং বৈদেশিক সম্পর্ক (কূটনীতি ও জনশক্তি) ক্যাটাগরিতে দৈনিক সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও বিভাগে, অর্থনীতি ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের সুশান্ত সিনহা; আর্থিক খাত (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) ক্যাটাগরিতে একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয়; অপরাধ ও আইনশৃঙ্খলা ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের মো. মাজহারুল ইসলাম; তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিতে নাগরিক টেলিভিশনের শাহনাজ শারমিন; নারী, শিশু ও মানবাধিকার ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের কাওসার সোহেলী; ক্রীড়ায় চ্যানেল-২৪ এর সাদমান সাকিব; স্বাস্থ্যে যমুনা টেলিভিশনের আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ (সাজ্জাদ পারভেজ); সেবা খাতে এনটিভির শফিক শাহীন; সুশাসন ও দুর্নীতি (অনুসন্ধান) ক্যাটাগরিতে একাত্তর টিভির মো. আদনান খান (নয়ন আদিত্য) এ পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর পদক প্রদান কমিটির জুরি বোর্ডের চেয়ারম্যানসহ অন্যান্য সদস্য, ঢাকা রিপোর্টার্স ইউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, সাংবাদিক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়