রোববার

১৯ সেপ্টেম্বর ২০২১


৪ আশ্বিন ১৪২৮,

১০ সফর ১৪৪৩

ঈদের দ্বিতীয় দিনেও চলছে কোরবানি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:২৭, ২২ জুলাই ২০২১   আপডেট: ১৬:০৩, ২২ জুলাই ২০২১
ঈদের দ্বিতীয় দিনেও চলছে কোরবানি

ফাইল ছবি, সংগৃহিত

ঢাকা (২২ জুলাই): পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন স্থানে চলছে গরু-ছাগল কোরবানি। আজ রাজধানী ঢাকার বিভিন্ন সড়ক, অলি-গলিতে গরু-ছাগল কোরবানি করতে দেখা গেছে। তবে, গতকাল বুধবাবের তুলনায় বেশ কম। 

সকাল থেকে রাজধানীর মোহাম্মদপুর, আদাবর, ধানমণ্ডি, হাজারীবাগ, আজিমপুর, নবাবগঞ্জ এলাকা ঘুরে জায়গায় জায়গায় গরু ও ছাগল কোরবানি দিতে দেখা গেছে। শুধু তা-ই নয়, বিভিন্ন মাধ্যমে জানা গেছে, রাজধানীর প্রায় সব অঞ্চলেই আজ কম-বেশি কোরবানি হচ্ছে; হচ্ছে দেশের সব কয়টি জেলার বিভিন্ন স্থানেও গরু-ছাগল-ভেড়া কোরবানি। 

কোরবানির সময় এলাকা ঘুরে ঘুরে ধর্মীয় আচার মেনে গরু-ছাগল জবাই করেন মতো মাদ্রাসা শিক্ষার্থীরা। হাজারীবাগের একটি কওমী মাদ্রাসার এমনই এক শিক্ষার্থী আব্দুল্লাহ জানান, সাড়ে ৮টা এ পর্যন্ত আটটি গরু জবাই করেছেন তিনি। এর আগে গতকাল ঈদের দিন তিনি ১২টি গরু জবাই করেছেন। 

আব্দুল্লাহ বলেন, গত বছরের ঈদে তৃতীয় দিনেও কোরবানি করেছি। আশাা করি, আগামী কালও কিছু গরু-ছাগল কোরবানি করতে পারব।

অপর এক মাদ্রাসার শিক্ষার্থী আবু হাসান জানান, আজ তিনি পাঁচটি গরু জবাই করেছেন। গতকাল ঈদের দিন তিনি ১১টা গরু জবাই করেছিলেন।

ইসলামের বিধান অনুসারে ঈদের দিন থেকে পরবর্তী দু দিনও পশু কোরবানি দেওয়া যায়।  মূলত বিভিন্ন সমস্যা, কসাই না পাওয়া, পারিবারিক ঐতিহ্য ইত্যাদি কারণে ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিন পশু কোরবানি দেন অনেকে। 
 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়