শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘের প্রস্তাবে নেই রোহিঙ্গা ইস্যু, হতাশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৯, ২০ জুন ২০২১   আপডেট: ১৭:৫১, ২০ জুন ২০২১
জাতিসংঘের প্রস্তাবে নেই রোহিঙ্গা ইস্যু, হতাশ বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা (২০ জুন):  সামরিক অভ্যুত্থান পরবর্তী মায়ানমারের পরিস্থিতি নিয়ে জাতিসংঘে তোলা একটি প্রস্তাবে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি উপেক্ষিত থাকায় বাংলাদেশ হতাশা প্রকাশ করেছে।

এর ফলে, মায়ানমারের জনগণের ওপর প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার ও সহিংসতা বন্ধের আহ্বান নিয়ে পাস হওয়া প্রস্তাবের ক্ষেত্রে ভোটদানে বিরত থাকে বাংলাদেশ।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এক সংবাদ-বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

গত ১৮ জুন নিউইয়র্কস্থ জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রস্তাবটি পাস হয়। এর পক্ষে ১১৯টি ভোট পড়ে, বিপক্ষে ভোট দেয় শুধু বেলারুশ। ভারত, চীনসহ ৩৬টি দেশ ভোটদানে বিরত থাকে। এবং ভোট প্রদান থেকে বিরত থাকে এই প্রস্তাবে হতাশ বাংলাদেশ।

জাতিসংঘে এই ভোটাভুটির পরদিন ১৯ জুন এ বিষয়ে নিজেদের অবস্থান ব্যাখ্যা করে একটি বিবৃতি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, রোহিঙ্গা সঙ্কটের মূল যে কারণ, তা স্বীকার করে না নিলে এবং তার সমাধানে সুনির্দিষ্ট সুপারিশ করা না হলে মায়ানমার বিষয়ে যেকোনো প্রস্তাব অসম্পূর্ণ থেকে যাবে।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা হতাশা প্রকাশ করে জাতিসংঘে বলেন, আমরা যা আশা করেছিলাম, এটি তার থেকে কম এবং এই রেজুলেশন একটি ভুল বার্তা দেবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় যদি ব্যর্থ হয়, তবে মিয়ানমার কোনো ধরনের দায়বদ্ধতা অনুভব করবে না।

প্রসঙ্গত, ১৮ জুনের ওই প্রস্তাবে রোহিঙ্গা মুসলিমদের মায়ানমারে প্রত্যাবাসন নিয়ে কোনো সুপারিশ বা পদক্ষেপ অন্তর্ভুক্ত করা হয়নি। রোহিঙ্গা সংকটের মূল কারণও এখানে অন্তর্ভুক্ত করা হয়নি।  

উল্লেখ্য, বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ শুরু হয় ১৯৭৮ সাল থেকে। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়