বুধবার

১৬ জুন ২০২১


আষাঢ় ১ ১৪২৮,

০৪ জ্বিলকদ ১৪৪২

সৌদিগামী প্রবাসী কর্মী কোয়ারেন্টিন ভর্তুকি পাবে

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৯, ১০ জুন ২০২১   আপডেট: ১৯:৪৬, ১০ জুন ২০২১
সৌদিগামী প্রবাসী কর্মী কোয়ারেন্টিন ভর্তুকি পাবে

ছবি: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লোগো

ঢাকা (১০ জুন): বিএমইটি’র স্মার্ট কার্ডধারী কিংবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে নিবন্ধিত সৌদি আরব গামী নতুন-পুরনো সব প্রবাসী কর্মীকে হোটেল কোয়ারেন্টিন খরচের সরকারি ভর্তুকি পঁচিশ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরবে যেতে ইচ্ছুক সংশ্লিষ্ট কর্মীরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.probashi.gov.bd বা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd বা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র ওয়েবসাইট www.bmet.gov.bd হতে আবেদনপত্র ডাউনলোড করে বা দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে সংগ্রহের পর তা পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ ফ্লাইটের দিন বহির্গমনের আগে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কে জমা দিতে হবে।

আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র যুক্ত করে দিতে হবে। এসব কাগজপত্রের মধ্যে রয়েছে, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) স্মার্টকার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি, পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি, পাসপোর্টের সঙ্গে যুক্ত ভিসার ফটোকপি, টিকেটের ফটোকপি ও হোটেল বুকিংয়ের ডকুমেন্ট এর ফটোকপি।

এখানে উল্লেখ্য, সৌদি আরব প্রবাসী যেসব কর্মী ইতোমধ্যে সৌদি আরব চলে গেছে এবং নিজ ব্যয়ে কোয়ারেন্টিন শেষ করেছে বা করছে তাদেরকে একই নিয়মে সংশ্লিষ্ট আবেদনপত্র পূরণ করে ৩০ জুনের মধ্যে সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাস, রিয়াদ অথবা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় ডাক মারফত জমা দিতে হবে।

প্রসঙ্গত, মহামারী কোভিড-১৯ বিস্তার রোধকল্পে সৌদি আরব সরকারের নির্দেশনা অনুযায়ী ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত যেসব প্রবাসী বাংলাদেশি কর্মী ছুটি শেষে নিজ খরচে সৌদি আরবে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করেছে বা করবে, তাদেরকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে কর্মী প্রতি ২৫ হাজার টাকা করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। নতুন কর্মীদের আবেদনের প্রেক্ষিতে এই সুবিধায় তাদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ভর্তুকির টাকা সংশ্লিষ্ট কর্মী বা তার মনোনীত প্রতিনিধির ব্যাংক একাউন্টে শীঘ্র পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bullet জেনেভাতে বাইডেন-পুতিনের বৈঠক শুরুBullet ‘লকডাউন’ বাড়ল আরও ৩০ দিনBullet আগস্টে কোভ্যাক্সের ১০ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রীBullet করোনায় ৪৩ দিনের মধ্যে সর্বোচ্চ ৬০ জনের মৃত্যুBullet জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ শিক্ষার্থী অটোপাসBullet সংক্রমণ ঠেকাতে বেনাপোলে কঠোর বিধিনিষেধ ঘোষণাBullet সুদানকে ৬৫ কোটি টাকা ঋণ সাহায্য দিচ্ছে বাংলাদেশBullet সাংবাদিকদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা আইন চূড়ান্ত: প্রধানমন্ত্রীBullet বঙ্গভ্যাক্সের ট্রায়ালের অনুমোদন দিয়েছে বিএমআরসিBullet রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে পদক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীরBullet আবু ত্ব-হার নিখোঁজের বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীর নজরে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রীBullet রাজশাহীতে ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যুBullet আগামি ২৪ মে থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় খোলা : শিক্ষামন্ত্রীBullet চার ঘন্টায় আড়াই লাখ টাকা অবৈধ আয়