শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী বোর্ডে নির্বাচিত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৫২, ২১ এপ্রিল ২০২১  
জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী বোর্ডে নির্বাচিত বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ এপ্রিল): বাংলাদেশ আগামী তিন বছরের জন্য জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের (সিএনডি) নির্বাহী বোর্ডে সদস্য নির্বাচিত হয়েছে। এছাড়া ইউনিসেফ ও ইউএন উইমেন এর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে বাংলাদেশ পুনঃনির্বাচিত হয়েছে। বুধবার এক তথ্য বিবরণীতে এ কথা জানা গেছে।

তথ্য বিবরণীতে বলা হয়, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক) এর সহযোগী সংস্থা সিএনডি-এর নতুন পরিষদ ২০২২ সালের জানুয়ারি মাসে দায়িত্বভার গ্রহণ করবে।

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে ইকোসকের ব্যবস্থাপনা সভায় সদস্য রাষ্ট্রসমূহের প্রত্যক্ষ ভোটে বুধবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, ইরান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে সংস্থার কার্যকরী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে।

নির্বাচনে জয়লাভের পর সভায় উপস্থিত জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ‘সিএনডি’র এই নির্বাচন ছিল অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ। বাংলাদেশ এতে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে (৪৩ ভোট)। এই বিজয় বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশের নেতৃত্বের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থারই বহিঃপ্রকাশ।

রাষ্ট্রদূত বলেন, মাদকদ্রব্যের অপব্যবহারের চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করার ক্ষেত্রে কমিশনের সদস্য হিসেবে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে।

জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশন ৫৩ সদস্যের একটি সংস্থা। এ কমিশন বৈশ্বিক মাদকদ্রব্য পরিস্থিতি পর্যালোচনা ও বিশ্লেষণ, সরবরাহ ও চাহিদা হ্রাস বিবেচনা এবং রেজুলেশন ও সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে এ বিষয়ের সমস্যার সমাধানে পদক্ষেপ নিয়ে থাকে। এর সদর দপ্তর ভিয়েনায় অবস্থিত।

এছাড়া, ইকোসক ব্যবস্থাপনা সভায় ইউনিসেফ ও ইউএন উইমেন এর নির্বাহী বোর্ডের নির্বাচনও অনুষ্ঠিত হয়। উভয় বোর্ডে বাংলাদেশ সদস্য হিসেবে পুন:নির্বাচিত হয়েছে। নতুন এই বোর্ড দু’টি জানুয়ারি ২০২২ থেকে কার্যক্রম শুরু করবে।

বাংলাদেশ বর্তমানে বোর্ড দু’টির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে।

উল্লেখ্য, নির্বাহী বোর্ডই জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই সংস্থা দু’টির মূল পরিচালনা পর্ষদ।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়