মঙ্গলবার

১৬ জুলাই ২০২৪


১ শ্রাবণ ১৪৩১,

০৯ মুহররম ১৪৪৬

‘হায়াত মউত আল্লাহর হাতে,’ বললেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:০০, ২০ জুন ২০২৪  
‘হায়াত মউত আল্লাহর হাতে,’ বললেন প্রতিমন্ত্রী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: মধ্যপ্রাচ্যে প্রতিনিয়ত নির্যাতিত হয়ে শ্রমিকদের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান বলেছেন, হায়াত-মউত আল্লাহর হাতে। আজ বৃহস্পতিবার (২০ জুন) মিরপুরে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ২৫ জন জাপানগামী কর্মীর হাতে স্মার্টকার্ড তুলে দেওয়ার পর এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান বলেন, মাত্র ৫ হাজার ১৫০ টাকা খরচে সরকারিভাবে জাপান যাচ্ছেন দক্ষ কর্মীরা। আগামী ২৪ ফেব্রুয়ারি ২৫ জন টেকনিক্যাল ইন্টার্ন টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়বেন তারা। চলতি বছর এ পর্যন্ত জাপানি ভাষায় পারদর্শী ৪৬ জন কর্মী জাপান গেছেন। ২০২৩ সালে এ সংখ্যা ছিল ২০৮ জন।

এসময় মধ্যপ্রাচ্যে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শ্রমিকদের হায়াত-মউত আল্লাহ রাব্বুল আলামিনের হাতে। শ্রমিকদের নিরাপত্তা রক্ষার্থে বর্তমান সরকার অনেক আন্তরিক। আমাদের মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এছাড়া অ্যাম্বাসিও কাজ করে যাচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘অবৈধ পথে বিদেশ পাড়ি দেওয়া উচিত না। তারা সঠিক কাজ করছে না। যারা মারা গেছেন তাদের মরদেহ দেশে ফেরত আনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, ইতালির দক্ষিণ উপকূলে অভিবাসন প্রত্যাশী নৌকা ডুবে নিহত ১১ জনের মধ্যে তিন বাংলাদেশির পরিচয় পাওয়া গেছে। নিহত ওই তিনজনের বাড়ি মাদারীপুর জেলায়। মঙ্গলবার (১৮ জুন) লিবিয়া হয়ে ইতালি যাওয়ার পথে নৌকা ডুবে তাদের মৃত্যু হয়। এ ঘটনায় ২৬ শিশুসহ ৬৪ জন এখনও নিখোঁজ রয়েছেন।

নিহতরা হলেন- শিবচর উপজেলার খানকান্দি এলাকার আলী হাওলাদার ও সাব্বির। বাকি একজনের নাম জানা যায়নি। যদিও কতজন বাংলাদেশি নিহত হয়েছেন তার সঠিক সংখ্যা এখনও জানা যায়নি বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়