মঙ্গলবার

১৬ জুলাই ২০২৪


১ শ্রাবণ ১৪৩১,

০৯ মুহররম ১৪৪৬

দেশে ১০ শিশুর মধ্যে ৯ জনই পারিবারিক সহিংসতার শিকার: ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:০৭, ১৩ জুন ২০২৪  
দেশে ১০ শিশুর মধ্যে ৯ জনই পারিবারিক সহিংসতার শিকার: ইউনিসেফ

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে এক থেকে ১৪ বছর বয়সী প্রতি ১০ শিশুর মধ্যে নয়জন প্রতি মাসে সহিংসতার শিকার হয় বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সম্প্রতি বিশ্বে প্রথমবারের মতো উদযাপিত আন্তর্জাতিক খেলাধুলা দিবসে এই তথ্য প্রকাশ করা হয়।

সংস্থাটি আরও জানায়, বিশ্বব্যাপী পাঁচ বছর বয়স পর্যন্ত ৪০ কোটি শিশুর মধ্যে দেখা গেছে—প্রতি ১০টি শিশুর ছয়জনই বাসায় নিয়মিত শারীরিক আঘাত সহ্য করে। তাদের মধ্যে প্রায় ৩৩ কোটি শিশুকে শারীরিকভাবে শাস্তি দেওয়া হয়।

প্রসঙ্গত, বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং আরও কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে ইউনিসেফ যৌথভাবে অসহায় পরিবার, কমিউনিটি এবং শিশু ও কিশোর-কিশোরীদের জন্য সহিংসতামুক্ত ও সুরক্ষামূলক পরিবেশ গড়ে তুলতে কাজ করছে।

ইউনিসেফ বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট বলেন, 'বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের অংশীদারত্ব এবং কমিউনিটি নেতৃত্বাধীন কর্মপদ্ধতির মাধ্যমে আমরা পরিবারকে শক্তিশালী করার জন্য বিনিয়োগের মাধ্যমে সহিংসতা এবং ক্ষতিকারক অনুশীলন থেকে ১৬ লাখেরও বেশি শিশু ও নারীকে সুরক্ষা প্রদান করতে উল্লেখযোগ্য অগ্রগতি করছি।'

তিনি আরও বলেন, 'কেবল গত বছরই যুব ও ক্রীড়া মন্ত্রণালয় স্পোর্টস ফর ডেভেলপমেন্ট (এসফোরডি) কর্মসূচির মাধ্যমে দেশজুড়ে ৪৫ লাখ বাবা-মায়ের কাছে পৌঁছাতে পেরেছে। আমাদের লক্ষ্য এমন একটি সমাজ প্রতিষ্ঠা করা, যেখানে প্রতিটি শিশু উন্নতি লাভ করতে পারবে এবং তার সম্ভাবনার পূর্ণ বিকাশ ঘটাতে সক্ষম হবে।'

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়