রোববার

১৬ জুন ২০২৪


২ আষাঢ় ১৪৩১,

০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

বায়ু দূষণে আজ শীর্ষে রাজধানী ঢাকা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৩৬, ২৩ মে ২০২৪  
বায়ু দূষণে আজ শীর্ষে রাজধানী ঢাকা

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক:  বিশ্বে বায়ুদূষণের তালিকায় আজ শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা নাম। আজ বৃহস্পতিবার (২৩ মে) বেলা সকাল ৮টা ৫৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সে থেকে এ তথ্য জানা গেছে । 

তালিকার শীর্ষে অবস্থান করা ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৮৭ অর্থাৎ এখানকার বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৭৭ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। তালিমিশরের কায়রো ও বাহরাইনের মানামা যথাক্রমে ১৬৩ ও ১৪৬ একিউআই স্কোর নিয়ে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

একিউআই বা বায়ুমান নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। 

একিউ সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে তা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা (খুবই অস্বাস্থ্যকর) হিসেবে বিবেচিত হয়। একিউ সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং কী ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়