মঙ্গলবার

৩০ এপ্রিল ২০২৪


১৭ বৈশাখ ১৪৩১,

২১ শাওয়াল ১৪৪৫

মূল্যস্ফীতি কমায় স্বস্তি ফিরছে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৪৭, ১৭ এপ্রিল ২০২৪  
মূল্যস্ফীতি কমায় স্বস্তি ফিরছে: অর্থমন্ত্রী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আউটলুকে এক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ সম্পদ বা জিডিপি প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। একই সঙ্গে আইএমএফ জানায়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের শক্ত উদ্যোগে মূল্যস্ফীতি কমতে শুরু করেছে। 

এ ব্যাপারে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, মূল্যস্ফীতি কমায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে। 

তবে আইএমএফের এমন পূর্বাভাসে চিন্তার কিছু নেই বলে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক সংস্কারে সরকারের নেওয়া উদ্যোগগুলো কাজে লাগছে। মানুষের মধ্যে ধীরে ধীরে স্বস্তি ফিরছে। তবে তিনি মনে করেন, যারা নেতিবাচক দৃষ্টিতে দেখে, তারা খুশি না। 

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ওয়াল্ড ব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

আইএমএফ বলছে, চলতি অর্থবছরের বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। যদিও সরকারের লক্ষ্যমাত্রা সাড়ে সাত শতাংশ। 

তবে জিডিপির প্রবৃদ্ধি কত হলো তার চেয়ে সাধারণ মানুষের চিন্তুা মূল্যস্ফীতি কত কমলো, তা নিয়ে। যাতে যা আয় রোজগার হয় তা দিয়ে পরিবার নিয়ে শান্তিতে থাকতে পারে। 

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশ। উই আর কামিং ব্যাক অন ট্র্যাক। আমাদের কারণীয়গুলো কার্যকর করা যাচ্ছে। এগুলো ধীরে ধীরে রেসপন্ড করবে, রাতারাতি নয়। 

টার্গেট প্রবৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বতর্মানে ভালো অবস্থায় আছে। আর এক সঙ্গে তো আর টার্গেট পূরণ হয়না। 

ব্যাংকিং খাতে অনিয়ম দুর্নীতি ও অব্যবস্থাপনা পুরো অর্থনীতিকে গ্রাস করছে তা দূর করা জরুরী।আর এই অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যমেই গড়ে উঠবে নতুন নতুন শিল্প কলকারখানা বাড়বে কর্মসংস্থান। সূত্র ৭১ টিভি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়