রোববার

০৩ মার্চ ২০২৪


২০ ফাল্গুন ১৪৩০,

২১ শা'বান ১৪৪৫

ঢাকার ছয় আসনে ৮২ প্রার্থীর মধ্যে বাতিল ৩০, স্থগিত দুজনের

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৩২, ৪ ডিসেম্বর ২০২৩  
ঢাকার ছয় আসনে ৮২ প্রার্থীর মধ্যে বাতিল ৩০, স্থগিত দুজনের

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: ঢাকার ছয়টি আসনে মোট প্রার্থী ৮২ জন। এর মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে ৪৫ জনের। মনোনয়নপত্র বাতিল করা হয়েছে ৩০ জনের। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে দুই ঘণ্টা সময় দেওয়া হয়েছে তিনজনকে। বাকি দুজনের মনোনয়নপত্র স্থগিত রাখা হয়েছে।  আজ সোমবার (৪ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে রিটার্নিং অফিসার সাবিরুল ইসলাম প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই শেষে এ তথ্য জানান।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা-৫ আসনে মোট ২২জন প্রার্থীর মধ্যে এখন পর্যন্ত আওয়ামী লীগের হারুনুর রশীদ মুন্নাসহ ১০ জন প্রার্থীকে বৈধ বলে ঘোষণা করা হয়েছে। মনোনয়নপত্র বাতিল করা হয়েছে নয়জন প্রার্থীর। আর তিন প্রার্থীকে দুই ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় কাগজ জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে, ঢাকা-৮ আসনে ১৫ জনের মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ১১ জনের প্রার্থিতা বৈধ বলে ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে চারজনের। ঢাকা-৭ আসনে ১১ জনের মধ্যে ছয়জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বাতিল করা হয়েছে পাঁচজনের। ঢাকা-১০ আসনে জমা দেন ১১ জন। তারমধ্যে আওয়ামী লীগের প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদসহ তিন জনের প্রার্থীতা বৈধ এবং বাকি আটজনেরটা বাতিল হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা-১ আসনে নয়জন প্রার্থীর মধ্যে মুক্তিজোটের আব্দুর রহিম ও ন্যাশনাল পিপলস পার্টির আব্দুল হাকিমের মনোনয়নপত্র স্থগিত রাখা হয়েছে। বাকি সাতজনের মধ্যে আওয়ামী লীগের সালমান ফজলুল রহমান এবং জাতীয় পার্টির সালমা ইসলামসহ সাতজনের বৈধ বলে ঘোষণা করেছে জেলা প্রশাসক আনিসুর রহমান।

এদিকে, ঢাকা-৪ আসনে মোট ১৪ জনের মধ্যে চার জনের মনোনয়ন বাতিল হয়েছে। এরমধ্যে ঋণখেলাপির অভিযোগে দুই জন এবং বাকি দুই জনের সর্বনিম্ন এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য গরমিল থাকায় মনোনয়ন বাতিল করা হয়েছে। আর বাকি ১০ জনের মনোনয়পত্র বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর। আর মনোনয়নপত্র বাছাইয়ের সময়কাল ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচার শুরু হবে ১৮ ডিসেম্বর, চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়