রোববার

০৩ মার্চ ২০২৪


২০ ফাল্গুন ১৪৩০,

২১ শা'বান ১৪৪৫

বাংলাদেশের নিরাপত্তা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৫৮, ২ ডিসেম্বর ২০২৩  
বাংলাদেশের নিরাপত্তা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

সংগৃহিত

ডেস্ক নিউজ : বাংলাদেশের নিরাপত্তা বাহিনী বিচারবহির্ভূত হত্যাসহ অন্যান্য মানবাধিকার লঙ্ঘন করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে শুক্রবার (১ ডিসেম্বর) ভোরে ২০২২ সালের সন্ত্রাসবিরোধী বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 

ঐ প্রতিবেদনের বাংলাদেশ অধ্যায়ে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত বাংলাদেশ পুলিশের ইউনিটগুলো কয়েক ডজন সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। তবে নিরাপত্তা বাহিনীর অন্য ইউনিটগুলো বিচারবহির্ভূত হত্যা ও অন্যান্য মানবাধিকার লঙ্ঘন করেছে। প্রতিবেদনে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলোকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সহযোগিতার কথা তুলে ধরা হয়েছে।  মার্কিন পররাষ্ট্র দপ্তরের ঐ প্রতিবেদনে আরো বলা হয়, ২০২২ সালে বাংলাদেশে সন্ত্রাসী সহিংসতার কিছু ঘটনা ঘটেছে। কারণ, কর্তৃপক্ষ কঠোরভাবে জঙ্গিদের, বিশেষ করে আল-কায়েদা অনুগত গোষ্ঠী জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ, জেএমবি এবং আইএস অনুগত জেএমবির শাখা নব্য জেএমবিকে দমনে সেগুলোর ওপর নজরদারি রেখে চলেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট- এর অধীনে, পুলিশ অনলাইনে প্রচার, অর্থায়ন, উগ্রবাদী, নিয়োগ, বা বিদ্বেষপূর্ণ বক্তব্য দেয়া চরমপন্থীদের গ্রেফতার করতে পারে। কিন্তু দেশীয় এবং আন্তর্জাতিক সমালোচকদের দাবি, এই অ্যাক্টটি মূলত সরকারের সমালোচকদের লক্ষ্য করে হয়রানি এবং গ্রেফতার করতে ব্যবহৃত হয়।

পাশাপাশি রোহিঙ্গা শিবিরে সহিংসতা উদ্বেগের কারণ হয়ে আছে বলেও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে উল্লেখ আছে। সূত্র: ইউএস স্টেট ডিপার্টমেন্ট ওয়েবসাইট

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়