বৃহস্পতিবার

০২ মে ২০২৪


১৯ বৈশাখ ১৪৩১,

২৩ শাওয়াল ১৪৪৫

দেশের ৪০ শতাংশ শিশু এখনো নির্যাতনের শিকার: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৮, ১৭ জুলাই ২০২৩  
দেশের ৪০ শতাংশ শিশু এখনো নির্যাতনের শিকার: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ জানান, দেশের ৪০ শতাংশ শিশু এখনো নির্যাতনের শিকার হচ্ছে। শিশুশ্রমে বাধ্য হচ্ছে লাখো শিশু। তাই গৃহকর্মীসহ সব ধরনের কাজে শিশুশ্রম বন্ধে সবাইকে জোরালো ভূমিকা পালনের আহ্বান জানান তিনি। 

আজ সোমবার (১৭ জুলাই) জাতীয় মানবাধিকার কমিশনের সম্মেলন কক্ষে উন্নয়ন সংস্থা- অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি), শাপলা নীড় ও এডুকো-বাংলাদেশ আয়োজিত ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের তালিকায় গৃহকর্ম অন্তর্ভূক্তকরণের অগ্রগতি ও আইনী বাস্তবতা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, বিশ্বের কোথাও এখন আর শিশুশ্রম গ্রহণযোগ্য নয়। তাই কোনোভাবেই শিশুশ্রম সহ্য করা যায় না। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ এখন সময়ের দাবি বলে উল্লেখ করেন তিনি। 

সংলাপে সভাপতিত্ব করেন এএসডি’র নির্বাহী পরিচালক এম এ করিম। শিশু সুরক্ষা বিশেষজ্ঞ সরফুদ্দিন খান সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

আলোচনায় অংশ নেন মানবাধিকার কমিশনের সচিব নারায়ণ চন্দ্র সরকার, মানবাধিকার কমিশনের সদস্য মো. সেলিম রেজা ও রবিউল ইসলাম, শাপলা নীড়ের কান্ট্রি ডিরেক্টর তমকো উচিয়ামা, শিশু অধিকার ফোরামের সভাপতি মো. মাহবুবুল হক, কন্যাশিশু এডভোকেসি ফোরাম সেক্রেটারি নাসিমা আক্তার জলি, ইউনিসেফের চাইল্ড প্রোটেকশন স্পেশালিস্ট শাবনাজ জাহেরিন, সিনিয়র সাংবাদিক মোহসিনুল করিম, এডুকোর ম্যানেজার আফজাল কবির খান, স্ক্যানের মো. আফতাবুজ্জামান, গৃহকর্ম কাজে নিয়োজিত শিশু তানজিলা ও আফসারা, এএসডি’র হামিদুর রহমান ও ফিরোজা আক্তার রুপা প্রমুখ।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়