বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

ভিসা মেলেনি ৪৪ হাজার হজযাত্রীর

ভিসা মেলেনি ৪৪ হাজার হজযাত্রীর, খালি যাচ্ছে বিমান || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:১৫, ৪ জুন ২০২৩   আপডেট: ১৪:১৬, ৪ জুন ২০২৩
ভিসা মেলেনি ৪৪ হাজার হজযাত্রীর

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবের দেওয়া বিভিন্ন শর্ত পূরণ করতে না পারায় ভিসা পাননি ৪৪ হাজার ২৬৮ হজযাত্রী। শর্তগুলোর মধ্যে বাড়ি ভাড়া, ফ্লাইটের টিকিট, প্রবেশ ও বের হওয়ার রুট এবং আসা-যাওয়ার তারিখ নিশ্চিত করা অন্যতম। কিন্তু অনেক এজেন্সি এসব শর্ত পূরণ করতে ব্যর্থ হওয়ায় হজযাত্রীদের ভিসা মিলছে না। ফলে প্রতিদিনই বিমানের ফ্লাইট ফাঁকা যাচ্ছে। ফলে শেষ সময়ে ফ্লাইট নিয়ে বিড়ম্বনার শঙ্কা দেখা দিয়েছে।

আজ রোববার (৪ জুন) হজ এজেন্সিদের সংগঠন হাব ও ধর্ম মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ভিসার জন্য সৌদির দেওয়া প্রতিটি শর্তই পূরণ করতে হয় এজেন্সি মালিকদের। একটিও পূরণ করতে ব্যর্থ হলে ভিসা হবে না। অনেক এজেন্সি শর্ত পূরণ করতে পারেনি বলে ভিসা দিচ্ছে না। তবে হাবের পক্ষ থেকে সার্বক্ষণিক খোঁজখবর রাখা হচ্ছে।

চলতি বছরের (২১ মে) হজ ফ্লাইট প্রথম দফায় ৪১৫ হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এছাড়া এদিন বিভিন্ন সময়ে আরও চারটি ফ্লাইট জেদ্দার উদ্দেশ্য হজযাত্রীদের নিয়ে ঢাকা ছাড়ে। 

এর আগে, শুক্রবার (২০ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ বছর বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে হজ পালনের জন্য একজন হাজিকে ন্যূনতম ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা ব্যয় করতে হবে। যা ২০২০ সালের তুলনায় ১ লাখ ৬৮ হাজার ১৫০ টাকা বেশি।

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা ছিল। কিন্তু এবার হজের খরচ বেশি হওয়ায় প্রায় সাড়ে তিন হাজার কোটা খালি রেখেই হজের সার্বিক প্রস্তুতি শেষ করেছে সরকার।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়