রোববার

১৬ জুন ২০২৪


২ আষাঢ় ১৪৩১,

০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

সপ্তাহ জুড়েই থাকতে পারে তাপদাহ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৩৭, ২ জুন ২০২৩  
সপ্তাহ জুড়েই থাকতে পারে তাপদাহ

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপদাহ। এই সপ্তাহ পুরোটাই এ তাপদাহ থাকবে। মঙ্গলবারও দেশের বেশিরভাগ এলাকার ওপর দিয়ে তীব্র ও মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। এরই মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রির ঘরে। রাজধানীর তাপমাত্রাও এর কাছাকাছি অবস্থান করছে। 

তবে আগামী দু–একদিনের মধ্যে আকাশে মেঘ বেড়ে তাপমাত্রা কমে আসবে। এবং চলতি সপ্তাহের শেষে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আভাস রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শুক্রবার আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ সমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, দেশে তাপদাহ দীর্ঘস্থায়ী হচ্ছে। আগে মার্চ-এপ্রিল-মে পর্যন্ত তাপদাহ হতো এখন কখনো কখনো অক্টোবর পর্যন্ত তাপদাহ হচ্ছে। এক যুগ ধরেই এই পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। গরমের মাস বেড়ে গেছে, শীতের মাস কমেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ১৯৫৮ সালের পর বুধবার থেকে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। ২০১৪ সালের পর ঢাকার গড় তাপমাত্রা ছিলো সবচেয়ে বেশি ৩৭ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আপাতত ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। সাগরে একটি মৌসুমি নিম্নচাপের সৃষ্টি হতে পারে, তবে সেটি ঘূর্ণিঝড় হবে না। বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ৮ জুলাইয়ের পর।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়