শুক্রবার

১৯ জুলাই ২০২৪


৪ শ্রাবণ ১৪৩১,

১২ মুহররম ১৪৪৬

জাতিসংঘে নিরাপত্তা বাহিনী নিয়োগে বাংলাদেশ শীর্ষে : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:২৬, ২৯ মে ২০২৩  
জাতিসংঘে নিরাপত্তা বাহিনী নিয়োগে বাংলাদেশ শীর্ষে : পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, জাতিসংঘে নিরাপত্তা বাহিনী নিয়োগের দিক থেকে বাংলাদেশই এখন শীর্ষ অংশীদার। আর এ জন্য আমরা গর্বিত।

আজ সোমবার (২৯ মে) সারাবিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। এ উপলক্ষে সকালে শান্তিরক্ষীদের স্মরণে ‘শান্তিরক্ষী দৌড়-২০২৩’ অনুষ্ঠান উদ্বোধনে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের নিরাপত্তা ব্যবস্থা ও শান্তিরক্ষা সংক্রান্ত মিশনে ভূমিকা রাখতে বাংলাদেশ গভীরভাবে প্রতিজ্ঞাবদ্ধ। জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সর্বতোভাবে সহায়তা করে যাচ্ছে। সংস্থাটিতে নিরাপত্তা বাহিনী নিয়োগের দিক থেকে বাংলাদেশই এখন শীর্ষ অংশীদার। আর এ জন্য আমরা গর্বিত।

তেজগাঁও পুরাতন বিমানবন্দর এলাকায় আয়োজন করা হয় শান্তিরক্ষী দৌড়-২০২৩। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ একটি বড় অংশীদার। ‘ব্লু-হেলমেট’র অধীনে বিশ্বের বিভিন্ন বিরোধপূর্ণ দেশে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় বাংলাদেশ কাজ করে যাচ্ছে।

১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ১৫ সদস্যের একটি পর্যবেক্ষক দল ইরাক-ইরান যুদ্ধে শান্তিরক্ষা কার্যক্রমে কাজ শুরু করে। এক বছর পর ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশ এবং ১৯৯৩ সালে বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম শুরু করে।

বিগত ৩৫ বছর ধরে শান্তিরক্ষা মিশনে সুনামের সঙ্গে কাজ করে আসছে সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়