বৃহস্পতিবার

২০ জুন ২০২৪


৮ আষাঢ় ১৪৩১,

১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

ঢাকা-বেইজিং বৈঠক শুরু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:৫২, ২৭ মে ২০২৩   আপডেট: ১১:৫৪, ২৭ মে ২০২৩
ঢাকা-বেইজিং বৈঠক শুরু

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও চীনের পররাষ্ট্রসচিব সান ওয়েইডেংয়ের মধ্যে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক শুরু হয়েছে। আজ শনিবার (২৭ মে) সকাল ১০টায় এ বৈঠক শুরু হয়। 

এর আগে শুক্রবার (২৬ মে) রাত ১১টায় চীনের পররাষ্ট্রসচিব সান ওয়েইডেং তিন দিনের সফরে ঢাকায় আসেন।

এ সফরে সান ওয়েইডেং রোহিঙ্গা প্রত্যাবাসনের যে পাইলট প্রকল্প রয়েছে, সে বিষয়ে কথা বলবেন বলে জানা গেছে। কারণ, রোহিঙ্গা ইস্যুতে চীন মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে।

এ ছাড়াও চীনের যে বৈশ্বিক উদ্যোগ গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ প্রকল্পে চীন বাংলাদেশকে তার পাশে চাচ্ছে। এ বিষয়টি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে। এর আগে চীনের যে বেল্ট অ্যান্ড রোড প্রকল্প রয়েছে, সেখানে বাংলাদেশ যোগ দিয়েছে। এরই ধারাবাহিকতায় চীন আবারও আলোচনার মাধ্যমে গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ প্রকল্পে বাংলাদেশকে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানাবে।

তিন দিনের এ সফরে চীনের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং পদ্মা সেতু দেখতে যাবেন।
 
ছয় বছর ধরে ঝুলে থাকা রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুটির চীনের পররাষ্ট্রসচিবের তিন দিনের এ সফরের মাধ্যমে অবসান ঘটবে বলেও আশা করা হচ্ছে।

সান ওয়েইডেং আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। 
এর আগে, ২০১৯ সালে প্রধানমন্ত্রী সর্বশেষ চীন সফর করেছিলেন।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়