বৃহস্পতিবার

২০ জুন ২০২৪


৮ আষাঢ় ১৪৩১,

১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আ.লীগ, বিএনপি ও জাপার বৈঠক

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৫, ২৫ মে ২০২৩  
মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আ.লীগ, বিএনপি ও জাপার বৈঠক

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: মার্কিন নতুন ভিসানীতি ঘোষণার পরদিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি। আজ বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে গুলশানে মার্কিন রাষ্ট্রদূতের বাসায় এ বৈঠক হয়। 

জানা যায়, বৈঠকে আওয়ামী লীগ নেতাদের মধ্যে দলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সুচিন্তা ফাউন্ডেশন চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত, বিএনপি নেতাদের মধ্যে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, জাতীয় পার্টি নেতাদের মধ্যে দলটির মহাসচিব অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল উপস্থিত ছিলেন।

এ সময় মার্কিন দূতাবাসের পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্র্যান্ডনও উপস্থিত ছিলেন। 

প্রায় দেড় ঘণ্টার এ বৈঠকে, তিন দলের প্রতিনিধিরা মতামত দেন। বৈঠকের বিষয়ে বিএনপি ও জাতীয় পার্টির নেতারা কথা বললেও কোনো মন্তব্য করেননি আওয়ামী লীগের প্রতিনিধি দলের কেউ। 

পরে এক বিবৃতিতে মার্কিন দূতাবাস জানায়, অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করে এমন ব্যক্তিদের ভিসা সীমিত করার এই নতুন ভিসানীতি সবার জন্য প্রযোজ্য। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, সুষ্ঠু নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় যে উদ্বিগ্ন তারই প্রতিফলন এই মার্কিন ভিসা নিষেধাজ্ঞা। যারা ভোট চুরির সঙ্গে সরাসরি ও পরোক্ষভাবে জড়িত, তাদের সরার জন্যই এটা প্রযোজ্য।

আর জাপার মহাসচিব অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, মার্কিন সরকার বাংলাদেশের জন্য যে ভিসানীতি ঘোষণা করেছে সে বিষয়ে রাজনৈতিক দলগুলোর মতামত জানতে চেয়েছে। প্রতিটি দলই তাদের মতামত দিয়েছে। নির্বাচন, আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি একদল আরেক দলের সম্পর্কে বলেছে।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়