বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

৫ এপ্রিল থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা-দুপুর ২টা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২৫, ৩০ মার্চ ২০২৩  
৫ এপ্রিল থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা-দুপুর ২টা

ফাইল ফটো

 নিজস্ব প্রতিবেদক: মেট্রো রেলের সব স্টেশনের দরজা খুলছে। আগামীকাল শুক্রবার থেকে উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন খুলে দেওয়া হচ্ছে। সেই সঙ্গে বাড়তে যাচ্ছে ট্রেন চলাচলের সময়। এত দিন সকালে চার ঘণ্টা ট্রেন চললেও আগামী ৫ এপ্রিল থেকে ছয় ঘণ্টা চলবে মেট্রো রেল। নতুন সময় অনুযায়ী, সকাল ৮টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ট্রেন চলবে।

আজ বৃহস্পতিবার ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এসব তথ্য জানান। রাজধানীর স্কর্টনে ডিমটিসিএলের দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

এর আগে ১৫ মার্চ মেট্রো রেলের কাজীপাড়া ও মিরপুর-১১ নম্বর স্টেশন খুলে দেওয়া হয়। বর্তমানে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সাত স্টেশনে ট্রেন থামছে। এই পথে মোট ৯ স্টেশন রয়েছে।

এম এ এন সিদ্দিক জানান, জুলাই মাস থেকে মেট্রো রেল পুরো দমে চলাচল শুরু করবে। আগামী ডিসেম্বরের মতিঝিল পর্যন্ত ট্রেন চালানো হবে। ট্রেন চালানোর আধা ঘণ্টা আগে স্টেশনের খোলা এবং বন্ধের সময় আগের মতোই থাকবে।

তিনি জানান, গতকাল বুধবার পর্যন্ত আয় হয়েছে ছয় কোটি ২০ লাখ টাকা। এই সময়ে যাত্রী পরিবহন করা হয়েছে ১০ লাখ ৭৭ হাজার। খরচ হয়েছে সাত কোটি ৩৩ লাখ টাকার মতো। খরচের বেশিরভাগ গিয়েছে বিদুৎ খরচে। সঙ্গে রক্ষণাবেক্ষণ, বেতন ও অন্যান্য খরচ রয়েছে। 

মেট্রো রেলের যাত্রা শুরু হয় উত্তরা ও আগারগাঁও স্টেশনের মধ্য দিয়ে। তখন মাঝের অন্য কোনো স্টেশনে ট্রেন থামতো না। পরের ধাপে পর্যায়ক্রমে উত্তরা সেন্টার, পল্লবী ও মিরপুর ১০ স্টেশন চালু হয়েছে। চলিত মাসে আগারগাঁও-দিয়াবাড়ী অংশের বাকি আরো স্টেশন চালু হতে যাচ্ছে।

এম এ এন সিদ্দিক বলেন, আমরা দেশবাসীকে কথা দিয়েছিলাম মার্চের মধ্যে সব স্টেশন খুলে দেওয়া হবে। আমরা সেই কথা রাখতে পেরেছি। এখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে সব স্টেশন চালু হচ্ছে। প্রথম দিকে নতুন চালু হওয়া স্টেশনগুলোও বর্তমানের নিয়মিত সময়ে চালু হবে। এপ্রিলের ৫ তারিখ থেকে সময় বাড়বে। জুলাই থেকে পুরোদমে শুরু হবে মেট্রো ট্রেন চলাচল। তখন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত বিরতিহীনভাবে ট্রেন চলবে।

তিনি বলেন, মেট্রো রেল লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। এক্সিট ও এন্ট্রির নির্মাণ কাজ চলছে। প্রকল্পের অধীনে নতুন করে কোনো জমি অধিগ্রহণ করা হচ্ছে না।

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রো রেলের নির্মাণ কাজ এখনও চলমান রয়েছে। প্রকল্পটি ২০১২ সালে হাতে নেয় সরকার। গত বছরের ২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার চালু করা হয়। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়