শুক্রবার

৩১ মে ২০২৪


১৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

২২ জ্বিলকদ ১৪৪৫

সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১১৮ নম্বরে

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩৫, ২০ মার্চ ২০২৩  
সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১১৮ নম্বরে

সংগৃহীত

সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ। এতে সবচেয়ে সুখী দেশের স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড। তালিকায় সবচেয়ে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। 

তালিকায় ১৩৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৮তম। পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২, নেপাল ৭৮ আর ভারত ১২৬তম অবস্থানে রয়েছে। 

আজ সোমবার (২০ মার্চ) আন্তর্জাতিক সুখ দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদে ২০১২ সালের ১২ জুলাই এই দিনকে সুখ দিবস পালনের সিদ্ধান্ত হয়। সুখ এবং ভালো থাকাকে একটি সর্বজনীন লক্ষ্য ও প্রত্যাশা নিয়েই দিবসটির উৎপত্তি।

প্রতিবছর ২০ মার্চ সুখ দিবসের প্রাক্কালে সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ। এবারও এর ব্যতিক্রম হয়নি। প্রকাশ করা হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। তালিকায় ১৩৭টি দেশের মধ্যে টানা ষষ্ঠবারের মতো শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।

ফিনল্যান্ডের পরই আছে ডেনমার্ক, আইসল্যান্ড, ইসরায়েল, নেদারল্যান্ডস। এছাড়া ষষ্ঠ অবস্থানে রয়েছে সুইডেন, নরওয়ে (সপ্তম), সুইজারল্যান্ড (অষ্টম), লুক্সেমবার্গ (নবম) ও নিউজিল্যান্ড (দশম)।

এবারের সুখী দেশের তালিকায় কানাডা ১৩, যুক্তরাষ্ট্র ১৫ ও যুক্তরাজ্য ১৯তম অবস্থানে রয়েছে। যুদ্ধকবলিত ইউক্রেন রয়েছে ৯২তম অবস্থানে। আর রাশিয়া রয়েছে ৭০তম অবস্থানে।

সুখী দেশের তালিকা করার ক্ষেত্রে মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে ১০ সূচকে নম্বর পরিমাপ করা হয়। পাশাপাশি প্রতিটি দেশের মানুষের ব্যক্তিগত সুস্থতার অনুভূতি, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি ও দুর্নীতির মাত্রা বিবেচনায় নেওয়া হয়। সূত্র: সিএনএন

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়