শুক্রবার

৩১ মে ২০২৪


১৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

২২ জ্বিলকদ ১৪৪৫

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিস্থিতি এখনও অনুকূল নয় : জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:০৭, ২০ মার্চ ২০২৩  
রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিস্থিতি এখনও অনুকূল নয় : জাতিসংঘ

ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট: রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি এখনও অনুকূলে নয় বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

রোববার (১৯ মার্চ) ইউএনএইচসিআর এক বিবৃতিতে এতথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা শরণার্থীদের সম্ভাব্য প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের আলোচনার বিষয়ে ইউএনএইচসিআর অবগত রয়েছে। তবে, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ইউএনএইচসিআর আগের অবস্থানেই রয়েছে। কারণ, রাখাইনের পরিস্থিতি বর্তমানে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবর্তনের জন্য অনুকূল নয়।

ইউএনএইচসিআর বলছে, প্রতিটি শরণার্থী তাদের পছন্দের ভিত্তিতে তাদের দেশে ফিরে যাওয়ার অধিকার রাখে। তাদেরকে প্রত্যাবাসনে বাধ্য করা উচিত নয়।

বিবৃতিতে আরও বলা হয়, রাখাইন রাজ্যের পরিস্থিতির বিষয়ে রোহিঙ্গাদের নিয়ে আলোচনা তাদের মধ্যে মিয়ানমারে ফিরে যাওয়ার আস্থা তৈরি করবে। কারণ, পরিস্থিতি অনুকূলে এলে অনেক রোহিঙ্গা তাদের দেশে ফিরে যাওয়ার আশা পুনর্ব্যক্ত করেছে।

সংস্থাটি বলছে, তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন পাইলট প্রকল্পের জন্য গত সপ্তাহ থেকে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছে মিয়ানমারের একটি প্রতিনিধি দল।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন আশা প্রকাশ করেছেন, রোহিঙ্গাদের প্রথম দলকে শিগগিরই মিয়ানমারে প্রত্যাবাসন করা হবে।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারে সেনা নেতৃত্বাধীন হামলা থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এদের সংখ্যা বর্তমানে ১০ লাখেরও বেশি। তারা বাংলাদেশের সীমান্তবর্তী জেলা কক্সবাজারের ক্যাম্পে বসবাস করছে।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়