United Commercial Bank (UCB)

শুক্রবার

২৭ জানুয়ারি ২০২৩


১৪ মাঘ ১৪২৯,

০৪ রজব ১৪৪৪

অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১৭, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৮:২৯, ৬ ডিসেম্বর ২০২২
অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

ছবি: সংগৃহীত

ঢাকা (০৬ ডিসেম্বর): প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস অবসরে যাচ্ছেন। আগামী ৮ ডিসেম্বর তার অবসরে যাওয়ার কথা রয়েছেন। অবশ্য অবসরের পর তাকে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক করা হচ্ছে বলে জানা গেছে।

গত রবিবার (৪ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ থেকে জারি করা একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে,  গত ২৮ নভেম্বর আহমদ কায়কাউসের অবসর উপলক্ষে মন্ত্রিসভায় নেওয়া ধন্যবাদ প্রস্তাব করা হয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগ ধন্যবাদ প্রস্তাবের প্রজ্ঞাপন জারি করেছে।

ধন্যবাদ প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। তিনি সুদীর্ঘ প্রায় ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে আগামী ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করবেন।

সেখানে আরও বলা হয়, আহমদ কায়কাউস চাকরি জীবনে মাঠপ্রশাসন এবং মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনমিক্স' বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়/বিভাগে কর্মরত ছিলেন।

উল্লেখ্য, ২০০৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন আহমদ কায়কাউস। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি একই বিভাগে সচিব হিসেবে যোগদান করেন তিনি। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান। আর সবশেষে তিনি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হন।

আরো পড়ুন  

Nagad

সর্বশেষ