United Commercial Bank (UCB)

শুক্রবার

০২ ডিসেম্বর ২০২২


১৮ অগ্রাহায়ণ ১৪২৯,

০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিদেশি পর্যটকদের জন্য জারি করা বিধি-নিষেধ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২২  
বিদেশি পর্যটকদের জন্য জারি করা বিধি-নিষেধ প্রত্যাহার

ছবি: সংগৃহীত

ঢাকা (২৬ সেপ্টেম্বর): দেশে করোনা ভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে বিদেশি পর্যটকদের জন্য জারি করা বিধি-নিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে পর্যটন বোর্ড একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে সোমবার ঢাকার আগারগাঁওয়ে পর্যটন ভবনে এক আলোচনা সভায় তিনি এ ঘোষণা দেন।

দুই বছর আগে কোভিড মহামারী হানা দেওয়ার পর বিদেশি পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করে দেয় বাংলাদেশ। পরিস্থিতির উন্নতিতে অন্য শ্রেণীর ভিসা দেওয়া শুরু হলেও টুরিস্ট ভিসা বন্ধই ছিল।

মাহবুব আলী বলেন, কোভিড বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ নিয়ে পর্যটকদের জন্য দ্বার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, মহামারীতে দেশের পর্যটন শিল্প বেশ ক্ষতির মুখে পড়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ পর্যটন বোর্ড একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে। এই পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন তৈরি করা হয়েছে এবং সে অনুযায়ী কাজ চলছে, যার ফলে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে।

 

Nagad

সর্বশেষ