মঙ্গলবার

০৭ মে ২০২৪


২৪ বৈশাখ ১৪৩১,

২৭ শাওয়াল ১৪৪৫

মায়ানমারের ফাঁদে পা দেবে না বাংলাদেশ: ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৫১, ২০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৪:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২২
মায়ানমারের ফাঁদে পা দেবে না বাংলাদেশ: ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব

ছবি: সংগৃহীত

ঢাকা (২০ সেপ্টেম্বর): রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতেই সীমান্তে গোলাবর্ষণ করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে মায়ানমার বলে মন্তব্য করেছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। তবে, মায়ানমারের উসকানির ফাঁদে পা দেবে না বাংলাদেশ বলে জানান তিনি। 

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে মায়ানমার ইচ্ছাকৃতভাবে আঞ্চলিক সম্প্রীতি নষ্ট করছে। 

আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ-মায়ানমার সীমান্তে উত্তেজনা নিয়ে চীন-জাপান ও পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, আমরা বিদেশি রাষ্ট্রদূতদের বলেছি বাংলাদেশ হল পশ্চিমে, দক্ষিণে মায়ানমার আর্মি আর উত্তরে আরাকান আর্মি তাদের গোলা কোনোভাবেই বাংলাদেশে আসার কথা না। কাজেই জিওগ্রাফিক্যালি এটা তো হয় না, যদি কেউ ইচ্ছাপূর্বক না করে। কাজেই ইচ্ছাপূর্বকভাবে আমাদের এই কনফ্লিক্টে (সংঘাত) জড়ানোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

তিনি বলেন, বিদেশি রাষ্ট্রদূতদের বলেছি আমরা এই প্রচেষ্টায় জড়াব না। তাই আমরা এই বিষয়টি আপনাদের অবহিত করলাম। আপনারা যে অ্যাকশন নেওয়া মনে করেন সেটা আপনারা করবেন। তারা আমাদের সহায়তার আশ্বাস দিয়েছেন।

মিয়ানমারকে সেনাবাহিনী কর্তৃক কোনো বার্তা দেওয়া হয়েছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আমরা সর্ববিস্তরেই মায়ানমারের সঙ্গে যোগাযোগ রাখছি। আমি শুধু এতটুকুই বলব আমরা সর্ববিস্তরেই যোগাযোগ রাখছি। যাতে করে মায়ানমার বুঝতে পারে যে এ রকম একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করা তাদের জন্য যেমন বিপদজনক, বাংলাদেশ এটি কখনো সঠিকভাবে গ্রহণ করবে না।

এদিকে মায়ানমারের সেনাবাহিনী বলেছে, বাংলাদেশের মাটিতে মর্টার শেল পড়ার জন্য আরাকান আর্মি এবং সন্ত্রাসী গ্রুপ আরএসএ দায়ী। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, মায়ানমার সবসময়ই এ ধরনের দাবি করে।

তিনি বলেন, মায়ানমার যাতে এই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করতে না পারে সে জন্য আমরা তাদের (কূটনীতিকদের) সাহায্য চেয়েছি।


 

Walton

সর্বশেষ