শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ায় স্কলারশিপ নিয়ে ওপেন সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩৩, ১৮ এপ্রিল ২০২২  
অস্ট্রেলিয়ায় স্কলারশিপ নিয়ে ওপেন সেমিনার অনুষ্ঠিত

ছবি: সংগৃহীত

ঢাকা (১৮ এপ্রিল): অস্ট্রেলিয়ায় স্কলারশিপ নিয়ে ওপেন সেমিনার অনুষ্ঠিত হয়ে গেলো প্যাক এশিয়া স্টাডি অ্যাব্রোড ঢাকার পান্থপথ অফিসে।

এ সেমিনারে অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের মান, পড়াশুনার ধরন, স্কলারশিপ, খণ্ডকালীন ও পুন সময় চাকুরী, স্থায়ীভাবে বসবাসের সুযোগ, ভিসা ও অন্যান্য সুবিধা নিয়ে আলোচনা করা হয়।

২৫ জন ছাত্রছাত্রীর উপস্থিতিতে বক্তারা বিশেষভাবে উল্লেক করেন বিশ্বের সেরা একশত বিশ্ববিদ্যালগুলোর সাতটিই অস্ট্রেলিয়ায়। এ ছাড়া অস্ট্রেলিয়া জুড়ে আরও রয়েছে ৪১টি বিশ্ববিদ্যালয়সহ ১ হাজার ১০০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। যেখান থেকে অনায়াসেই উচ্চশিক্ষা নিতে পারবেন বিদেশি শিক্ষার্থীদের জন্য সেদেশের সরকার প্রতিবছর ২৫ কোটি ডলার পর্যন্ত শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। এছাড়া বিশ্ববিদ্যালয়েগুলোও ২৫-৫০% স্কলারশিপ দিয়ে থাকে। আর এসব সুবিধা ছাড়াও উচ্চডিগ্রি অর্জনের পর সেখানে ভালো চাকরির পাশাপাশি স্থায়ীভাবে বসবাসের সুযোগও রয়েছে।
 
অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার যোগ্যতা: অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাউন্ডেশন - ডিপ্লোমা-  স্নাতক পর্যায়ে ভর্তির জন্য ও-লেভেল,  এ লেভেল /এইচএসসিতে এবং স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির জন্য স্নাতক পরীক্ষায় ভালো ফল থাকতে হবে। রেজাল্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়, তারপরও মনে রাখতে হবে উচ্চশিক্ষার জন্য বরাবরই ইংরেজিতে ভালো হওয়াটা অবশ্যক। আইইএলটিএস এ ব্যান্ড স্কোর ৬-৬.৫  হলে বেশ ভালো অফার পাওয়া যায়। উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া খুবই বৈচিত্রপূর্ণ। কারণ এখানে একদিকে যেমন প্রচুর বৃত্তির সুযোগ আছে, পাশাপাশি স্নাতক/আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে অনেক বিষয়ে পড়ার সুযোগ রয়েছে।
 
বিশেষত: প্রকৌশলের বিষয়, ডেটা সাইন্স, আইটি, সাইবার সিকিউরিটি, মেডিকেল সাইন্স, নার্সিং, অ্যাকাউন্টিং, পাবলিক হেলথ, কেমিস্ট্রি, ফিজিওথেরাপি- এসব বিষয়ে খুবই মানসম্পন্ন পড়াশোনা এবং পরবর্তী সময়ে ভালো চাকরির সুযোগ রয়েছে এখানে এবং ৩-৫ বছর পর্যন্ত পোস্ট স্টাডি ওয়ার্ক পারমিট সহ পরবর্তীতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ রয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়