বুধবার

০৮ ডিসেম্বর ২০২১


২৪ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Rangdhonu Group

ইইউ ২০২৯ সাল পর্যন্ত জিএসপি সুবিধা বহাল রাখবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:০৩, ২৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:১৮, ২৭ অক্টোবর ২০২১
ইইউ ২০২৯ সাল পর্যন্ত জিএসপি সুবিধা বহাল রাখবে: বাণিজ্যমন্ত্রী

ছবি: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ফাইল ফটো)

KSRM

ঢাকা (২৭ অক্টোবর): ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০২৯ সাল পর্যন্ত শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা (জিএসপি) সুবিধা বহাল রাখবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

বুধবার বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেষ্টমেন্ট সামিট-২০২১ এর ‘ইকোনমিক টাই অব বাংলাদেশ এন্ড ইউরোপ ঃ নিউ রেগুলেটরি রিজুম’ শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী একথা জানান। 

ইইউ বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার এমনটা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিনত হবে। ইইউ এভ্রিথিক্স বাট আর্মস স্কিম এর আওতায় বাংলাদেশের ৯৭ ভাগ রপ্তানি পণ্যের উপর জিএসপি সুবিধা দিচ্ছে। গ্রাজুয়েশনের পরও তিনবছর অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত ডিউটি ফ্রি বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে সম্মত হয়েছে ইইউ। 

বাণিজ্য ক্ষেত্রে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে বাংলাদেশ ইইউয়ের সঙ্গে বাণিজ্য আলোচনা অব্যাহত রেখেছে জানিয়ে  বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা বিশ্ববাণিজ্য সংস্থার সকল বিধিবিধান মেনেই আন্তর্জাতিক বাণিজ্য অব্যাহত রেখেছি এবং সফলভাবে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ বা পিটিএ স্বাক্ষর করে বাণিজ্য সুবিধা গ্রহণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং বিভিণœ দেশের সাথে আলোচনা অব্যাহত রেখেছে।
 
অনুষ্ঠানে শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রির প্রেসিডেন্ট রেজওয়ান রহমান। বিষয়ের ওপর বক্তব্য রাখেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, বিজিএমইএ এর সাবেক সভাপতি মোহাম্মদী  গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, গ্রামীণ ফোন লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসিন আজমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড, বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাছের ইজাজ বিজয়, ইউনিলিভার বাংলাদেশ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার এবং ইয়ন গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক মঈন উদ দৌলা।
 
 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়