রোববার

১৭ অক্টোবর ২০২১


২ কার্তিক ১৪২৮,

০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ইআরএফকে ৫২ বছরে বাজেট ডকুমেন্টস প্রদান জাহিদুজ্জামান ফারুকের পরিবার

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩২, ১৯ সেপ্টেম্বর ২০২১  
ইআরএফকে ৫২ বছরে বাজেট ডকুমেন্টস প্রদান জাহিদুজ্জামান ফারুকের পরিবার

সাংবাদিক জাহিদুজ্জামান ফারুকের পরিবার থেকে বাজেট ডকুমেন্টস ও বই ইআরএফ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর করা হয়েছে

ঢাকা (১৯ সেপ্টেম্বর): অর্থনৈতিক সাংবাদিকতার পুরোধা ব্যক্তিত্ব প্রয়াত জাহিদুজ্জামান ফারুকের সংগ্রহে থাকা দেশের ৫২ বছরের বাজেট ডকুমেন্টস এবং অর্থনীতি বিষয়ক বই তার পরিবারের পক্ষ থেকে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) লাইব্রেরিতে প্রদান করা হয়েছে।

রবিবার রাজধানীর পুরানা পল্টন ইআরএফ লাইব্রেরিতে সংগঠনটির প্রেসিডেন্ট শারমীন রিনভী ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের নিকট এসব ডকুমেন্টস ও বই হস্তান্তর করেন জাহিদুজ্জামান ফারুকের ছেলে মহিউজ্জামান ফারুক ও পুত্রবধূ ফারহানা খান। এসময় ইআরএফ সাবেক কয়েকজন সভাপতি ও জ্যেষ্ঠ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ইআরএফ সদস্য জাহিদুজ্জামান ফারুক চার দশকের বেশি সময় ধরে অর্থনৈতিক সাংবাদিকতা করেছেন। তার শখ ছিল-বাজেট ডকুমেন্টস ও অর্থনীতি বিষয়ক বিভিন্ন ধরনের বই ও তথ্য-উপাত্ত সংগ্রহে রাখা। ১৯৬৮ সাল থেকে তিনি বাজেট ডকুমেন্টস সংগ্রহ করা শুরু করেন। তার এসব দূর্লভ সংগ্রহ আজ ইআরএফ লাইব্রেরিতে হস্তান্তর করা হয়।

হস্তান্তর অনুষ্ঠানে জাহিদুজ্জামান ফারুকের ছেলে মহিউজ্জামান ফারুক বলেন, আমার বাবার পেশা ও নেশা ছিল সাংবাদিকতা, অর্থনীতির খুঁটিনাটি বিষয় নিয়ে গবেষণা ও লেখালেখি। পাশাপাশি দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি বাজেট ডকুমেন্টসহ অর্থনীতির নানা তথ্য-উপাত্ত ও বই সংগ্রহে রাখতেন। সেসব ডকুমেন্টস ইআরএফ লাইব্রেরিতে প্রদানের উদ্দেশ্য হলো-এর যেন যথার্থ ব্যবহার হয়।

অনুষ্ঠানে ইআরএফ সভাপতি শারমীন রিনভী বলেন, জাহিদুজ্জামান ফারুক বাংলাদেশে অর্থনৈতিক সাংবাদিকতার বিকাশে সারাজীবন কাজ করে গেছেন। এজন্য তিনি অর্থনীতির নানা ধরনের ডকুমেন্টস সংগ্রহ করেছেন। যা ভবিষ্যত প্রজন্মের অর্থনৈতিক সাংবাদিকতার ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।  

প্রসঙ্গত, জাহিদুজ্জামান ফারুক গত ১৯ আগস্ট ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।
 

Finsmart Stay Ahead of Times
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়