মঙ্গলবার

২৮ সেপ্টেম্বর ২০২১


১৩ আশ্বিন ১৪২৮,

১৯ সফর ১৪৪৩

দিনে ৩ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার প্রস্তাব, সিদ্ধান্ত নেবে জ্বালানি বিভাগ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:১০, ১৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৪:৫৫, ১৪ সেপ্টেম্বর ২০২১
দিনে ৩ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার প্রস্তাব, সিদ্ধান্ত নেবে জ্বালানি বিভাগ

সিএনজি স্টেশন রেশনিং নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে পেট্রোবাংলা কর্মকর্তা ও সিএনজি ওনার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ, বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৪ সেপ্টেম্বর): আগামী দুই মাস দৈনিক ৩ ঘণ্টা করে সিএনজি স্টেশন বন্ধ রাখার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশন। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত বন্ধ রাখার প্রস্তাব করা হয়েছে। তবে, কবে থেকে সিএনজি স্টেশনে রেশনিং করা হবে, সে সিদ্ধান্ত জ্বালানি বিভাগ থেকে নেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে পেট্রোবাংলার সভাকক্ষে বিদ্যুতে গ্যাস সরবরাহ করতে সিএনজি স্টেশন বন্ধ রাখা নিয়ে বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভার্সন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন পেট্রোবাংলার চেয়ারম্যানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৈঠকে এই প্রস্তাব করা হয়েছে বলে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন। 

এদিকে, সভা শেষে আয়োজিত এক ব্রিফিংয়ে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইন্স) প্রকৌশলী আলী মো. আল-মামুন বলেন, সিএনজি স্টেশন বন্ধ রাখার বিষয়ে জ্বালানি বিভাগ সিদ্ধান্ত নেবে। সিএনজি ওনার্স এসোসিয়েশনের সঙ্গে আমাদের সফল আলোচনা হয়েছে। আমরা একটা সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছি। আজই আমরা আমাদের সুপারিশ মন্ত্রণালয়ে পাঠাব।

তিনি বলেন, পিক আওয়ার বিবেচনা করে রেশনিং করা হবে। তবে কাল থেকে সিএনজি স্টেশনে রেশনিং কার্যক্রম শুরু হচ্ছে না এটা নিশ্চিত। 

কেন রেশনিং করতে হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন আমাদের গ্যাসের সংকট হচ্ছে। আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেড়ে যাওয়া স্পট মার্কেট থেকে কেনা যাচ্ছে না। এখন ৫৮০ থেকে ৬ শ’ মিনিয়ন ঘনফুট এলএনজি পাওয়া যাচ্ছে। 

ব্রিফিংয়ে সিএনজি ওর্নাস এসোসিয়েশনের সভাপতি মাসুখ খান বলেন, হঠাৎ করে সিএনজি স্টেশন বন্ধ থাকার ঘোষণায় এই জরুরি সেবায় বিরূপ প্রতিক্রিয়া পড়েছে। যদিও পরে সরকার এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। আজ আমাদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বলেছেন, এখন এলএনজি আমদানি হচ্ছে না। সে কারণে পিক আওয়ারে গ্যাস সংকট তৈরি হয়েছে। এই জন্যই রেশনিং করছে সরকার।

তিনি বলেন, এ জন্য আমরা সরকারের কাছে প্রস্তাব দিয়েছি। এখন জ্বালানি মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হবে। 

ব্রিফিংয়ে এ সময় সিএনজি ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারহান নূর। 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়