সোমবার

২২ এপ্রিল ২০২৪


৯ বৈশাখ ১৪৩১,

১২ শাওয়াল ১৪৪৫

এবার দ্বিগুণ হচ্ছে টেক্সটাইল শ্রমিকদের ন্যূনতম মজুরি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৪০, ২ মার্চ ২০২৪   আপডেট: ২১:৪১, ২ মার্চ ২০২৪
এবার দ্বিগুণ হচ্ছে টেক্সটাইল শ্রমিকদের ন্যূনতম মজুরি

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৬ শতাংশ বৃদ্ধি করার তিন মাস পর টেক্সটাইল শ্রমিকদের মজুরি বাড়াতে যাচ্ছে সরকার। মজুরি সংক্রান্ত খসড়া প্রস্তাব ইতোমধ্যে চূড়ান্ত করেছে ন্যূনতম ওয়েজ বোর্ড।  

ওয়েজ বোর্ড সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ খাতের শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ১০ হাজার টাকা নির্ধারণ হতে যাচ্ছে, যা আগের মজুরির প্রায় দ্বিগুণ। ২০১৮ সালে নির্ধারণ করা মজুরি ছিল ৫ হাজার ৭১০ টাকা। এ খাতের উদ্যোক্তারা বলছেন, আগের চেয়ে অনেকটাই বাড়ানো হচ্ছে মজুরি।

প্রস্তাবিত মজুরির পক্ষে যুক্তি দিয়ে টেক্সটাইল উদ্যোক্তারা বলছেন, পোশাক খাতে যেখানে ৫৬ শতাংশ মজুরি বাড়ানো হয়েছে, সেখানে টেক্সটাইল খাতে মজুরি বাড়ানো হচ্ছে ৭৫ শতাংশ। এছাড়া টেক্সটাইল খাতের শ্রমিকদের কাজ পোশাক খাতের তুলনায় অপেক্ষাকৃত হালকা বলেও দাবি করেন তারা। তাই কাজ অনুযায়ী মজুরির এই হারে বৃদ্ধির যৌক্তিকতা আছে।  

ন্যূনতম ওয়েজ বোর্ডের সচিব রাইসা আফরোজ বলেন, 'টেক্সটাইল খাতের শ্রমিকদের মজুরির ড্রাফট চূড়ান্ত হয়েছে। শিগগিরিই এ বিষয়ে গেজেট প্রকাশ করা হবে।’ প্রস্তাবিত মজুরি কারখানা মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিদের সম্মতির ভিত্তিতেই ঠিক করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, স্পিনিং, উইভিং, ডায়িং, প্রিন্টিং ও ফিনিশিংসহ সংগঠনটির সদস্যভুক্ত কারখানা ১ হাজার ৭৮০টি।

বিটিএমএর ভারপ্রাপ্ত মহাসচিব মনসুর আহমেদ বলেন, এসব কারখানায় শ্রমিকের সংখ্যা প্রায় ৫ লাখ। এছাড়া সদস্য বহির্ভূত কারখানা হিসাব করলে শ্রমিক সংখ্যা ৮ লাখের বেশি হবে। টেক্সটাইল খাতের শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা হবে বলে আমরা জেনেছি। এই মজুরি কিন্তু একেবারে কম নয়।’

তিনি আরও বলেন, ‘পোশাক খাতে মজুরি বেড়েছে ৫৬ শতাংশ (৮ হাজার থেকে বেড়ে ১২ হাজার টাকা হয়েছে), আর আমাদের এ খাতে বাড়ছে ৭৫ শতাংশ।’

টেক্সটাইল খাতে মজুরি নির্ধারণ-সংক্রান্ত বোর্ডে শ্রমিক পক্ষের প্রতিনিধি ছিলেন মো. শাহজাহান সাজু। তিনি জানান, সভায় সবাই এই মজুরিতে সম্মত হয়েছেন। এছাড়া পোশাক খাতের বিবেচনায় এ খাতে বেশি হারে বেড়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়