সোমবার

২২ এপ্রিল ২০২৪


৯ বৈশাখ ১৪৩১,

১২ শাওয়াল ১৪৪৫

কোটি লিটারের বেশি সয়াবিন তেল কেনার অনুমোদন দিল সরকার

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:০০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
কোটি লিটারের বেশি সয়াবিন তেল কেনার অনুমোদন দিল সরকার

সংগৃহিত


নিজস্ব প্রতিবেদক: এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা। আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে অনুমোদন দেওয়া হয়।

এদিন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় ১২ টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভাশেষে এ বিষয়ে ব্রিফিং করেছেন অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন,  এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোন দেওয়া হয়েছে। সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে এই তেল কিনতে মোট ব্যয় হবে ১৭৪ কোটি ৬৬ লাখ ৯০ হাজার টাকা। আর প্রতি লিটারের জন্য খরচ হবে ১৫৮ টাকা ৭৯ পয়সা। আগের ক্রয় মূল্য ছিল ১৬৫ টাকা ২৫ পয়সা।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের জন্য আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ১৬৬ কোটি ৭৫ লাখ টাকায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করা হবে। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৩০৩ দশমিক ১৯ মার্কিন ডলার। আট হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানি করা হবে, যার মোট দাম পড়বে ৮৩ কোটি ১২ লাখ টাকা। সৌদি আরব থেকে জিটুজি পদ্ধতিতে ২৫৩ কোটি ৪৪ লাখ টাকায় ৪০ হাজার মেট্রিক টন সার আমদানি করা হবে, যার প্রতি মেট্রিক টন দাম পড়বে ৫৭৬ ডলার।

এ ছাড়া ১৪ হাজার ২৫০টি কমিউনিটি ক্লিনিকের জন্য ওষুধ কেনা হবে, যার দাম পড়বে ১৪৯ কোটি ৯৯ লাখ টাকা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস নির্মাণে ১৮৯ কোটি ৫৭ লাখ টাকার একটি প্রকল্পও অনুমোদন পেয়েছে। কর্ণফুলী সার কারখানার জন্য আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৩০ হাজার মেট্রিক টন গ্র্যানিউলা ইউরিয়া সার আমদানি করা হবে, প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৩৭১ দশমিক ৩৭ মার্কিন ডলার এবং ১০ হাজার মেট্রিক টন ফসফসরিক এসিডও আমদানি করা হবে। তাছাড়া বৈঠকে এলএনজি আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়