সোমবার

২২ এপ্রিল ২০২৪


৯ বৈশাখ ১৪৩১,

১২ শাওয়াল ১৪৪৫

১ মার্চ বিমা দিবস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৩৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
১ মার্চ বিমা দিবস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ মার্চ সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় বিমা দিবস পালন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যথাযথ মর্যাদায় দেশব্যাপী ‘জাতীয় বিমা দিবস’ পালন ও এ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সচিবালয়ের ভবন-৭ এ ব্যানার প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়।

একই সঙ্গে সচিবালয়ের প্রবেশদ্বার, প্রাচীর এবং সম্মুখভাগ সজ্জিত করা হবে। আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এসব ব্যানার প্রদর্শন এবং সচিবালয়ে সজ্জিত করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে এ অঞ্চলের প্রধান হিসেবে যোগ দেন। তারিখটিকে স্মরণীয় করে রাখতে সরকার ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে। ২০২০ সালের ১৫ জানুয়ারি বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সুপারিশে প্রতি বছর ১ মার্চকে জাতীয় বিমা দিবস পালনের ঘোষণা দেয় সরকার। এরপর থেকে প্রতি বছরের ১ মার্চ জাতীয় বিমা দিবস পালন করা হচ্ছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, ‘জাতীয় বিমা দিবস ২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রধামন্ত্রী সম্মতি দিয়েছেন। আগামী ১ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠান হবে।

এদিকে সচিবালয়ে ব্যানার ঝুলানোর বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ খ্রিস্টাব্দে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে আঞ্চলিক প্রধান হিসেবে ঢাকায় যোগদান করেছিলেন। এ অফিসে বসেই তিনি প্রণয়ন করেছিলেন বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা।’ এতে আরও বলা হয়েছে, ‘বাঙালি জাতির ঐতিহাসিক মুক্তি-সংগ্রামের সঙ্গে বিমাশিল্পের সম্পৃক্ততায় জাতির পিতার অমর স্মৃতিকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে প্রতি বছর ক শ্রেণিতে দেশব্যাপী জাতীয় বিমা দিবস পালন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী প্রতি বছর জাতীয় বিমা দিবসের অনুষ্ঠান উদ্বোধন ঘোষণা করেন।’ আগামী ১ মার্চ যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী জাতীয় বিমা দিবস পালন করা হবে। দিবসটি পালন এবং এ সম্পর্কে সবার সচেতনতা সৃষ্টির প্রচেষ্টা হিসেবে বাংলাদেশ সচিবালয়ের ভবন-৭ এ একাধিক ব্যানার ঝুলানো/প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে জননিরাপত্তা বিভাগে পাঠানো আরেক চিঠিতে বলা হয়েছে, আগামী ১ মার্চ যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী জাতীয় বিমা দিবস পালন করা হবে। দিবসটি পালন এবং এ সম্পর্কে সবার সচেতনতা সৃষ্টির প্রচেষ্টা হিসেবে বাংলাদেশ সচিবালয়ে সজ্জিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ চিঠিতে ২৬ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত সচিবালয়ে সজ্জিত করার জন্য অনুমতি চাওয়া হয়ছে।

এ ছাড়া সোনালী ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালককে দেওয়া আরেক চিঠিতে জাতীয় বিমা দিবস উপলক্ষে মিতিঝিলে অবস্থিত শাপলা চত্বরে বিলবোর্ড, ব্যানার, প্ল্যাকার্ড ও ফেস্টুন দিয়ে সজ্জিত করার অনুমতি চাওয়া হয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়