বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

২৬ দিনে এলো ১৫ হাজার ৩৩০ কোটি টাকা রেমিট্যান্স

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫৭, ২৮ মে ২০২৩  
২৬ দিনে এলো ১৫ হাজার ৩৩০ কোটি টাকা রেমিট্যান্স

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: মে মাসের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৪১ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১০৮ টাকা হিসাবে) এই অর্থের পরিমাণ ১৫ হাজার ৩৩০ কোটি ৬ লাখ টাকা। আজ রোববার (২৮ মে) বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি মে মাসে প্রতিদিন রেমিট্যান্স এসেছে প্রায় ৫ কোটি ৪৫ লাখ ৯৪ হাজার ২৩০ ডলার করে। এ ধারা অব্যাহত থাকলে চলতি মে মাস শেষে রেমিট্যান্স দাঁড়াবে ১৬৯ কোটি ২৫ লাখ ডলারে। গেল মাসে রেমিট্যান্স এসেছিল ১৬৮ কোটি ৩৫ লাখ ডলার।

গত বছরের মে মাস ও চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই-আগস্ট মাসের চেয়ে প্রায় ৪০ কোটি ডলার কম হবে। আগের বছরের মে মাসে রেমিট্যান্স এসেছিল ২০১ কোটি ডলার। আর চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে রেমিট্যান্স আসে ২০৯ কোটি ৬৩ লাখ ডলার ও ২০৩ কোটি ৬৯ লাখ ডলার।  

গেল এপ্রিল মাসে রেমিট্যান্স প্রবাহ কমে গেলে বাংলাদেশ ব্যাংক থেকে বলা হয়, এপ্রিল মাসে লম্বা ছুটি থাকার কারণে রেমিট্যান্স কমেছে। সে অনুযায়ী মে মাসের ২৬ দিন রেমিট্যান্স কিছুটা বাড়লেও মার্চ মাস বা বছরের শুরুর দুই মাসের সমান রেমিট্যান্স আসেনি।   

তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ২৪ কোটি ৮৫ লাখ ডলার, দুই বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৭০ লাখ ডলার, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ১১১ কোটি ৮১ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৫৭ লাখ ডলার রেমিট্যান্স দেশে এসেছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়