United Commercial Bank (UCB)

শুক্রবার

২৭ জানুয়ারি ২০২৩


১৪ মাঘ ১৪২৯,

০৪ রজব ১৪৪৪

বেসরকারি খাত চাইলে তেল-গ্যাস আমদানি করতে পারে: নসরুল হামিদ 

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৪১, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৪:০৮, ৩ ডিসেম্বর ২০২২
বেসরকারি খাত চাইলে তেল-গ্যাস আমদানি করতে পারে: নসরুল হামিদ 

ছবি: সংগৃহীত

ঢাকা (০৩ ডিসেম্বর): বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বেসরকারি খাত চাইলে তেল-গ্যাস আমদানি করতে পারে। 

আজ শনিবার বিদ্যুৎ ভবনে বর্তমান বৈশ্বিক ও বাংলাদেশ প্রেক্ষাপটে জ্বালানি পরিস্থিতি নিয়ে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স অব বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, যেসব ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে চুক্তির মেয়াদ আগামী বছরের জুনের মধ্যে শেষ হয়ে যাবে, সেগুলোর মেয়াদ আর বাড়ানো হবে না।

স্বাধীনভাবে বিদ্যুৎ উৎপাদনকারীদের স্থানীয় চাহিদা মেটাতে জ্বালানি আমদানি প্রসঙ্গে তিনি বলেন, বেসরকারি খাত চাইলে তেল-গ্যাস আমদানি করতে পারে।

গ্যাসের দামবৃদ্ধি বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়েছে উল্লেখ করে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, গভীর সমুদ্রে এক্সেপ্লোরেশনের জন্য আমাদের কাছে অফার আসছে। আগে কোনো পার্টিই পাওয়া যায়নি। এখন আমাদের কাছে পার্টি আসছে।

তিনি বলেন, অনেক সময় বিজ্ঞানীরা বুঝতে পারেন না যে, এখানে একটা বিজনেস কেস ইনভলবড। এটা এমন না যে গ্যাস পেলাম, কালকে গিয়ে ঝাঁপিয়ে পড়ব। বিজনেস কেসটা হল খনন করলে সেটা ওই কোম্পানির জন্য লাভজনক হবে কি না? ফিসিবিলিটি ইজ দ্য মেইন থিং। তো ১০ বছর আগে কেন হয়নি? এই কারণেই হয়নি। ইট ওয়াজ নট ফিসিবল। 

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, আইওসি ২ ডলারে গ্যাস দেয়। আর সেখানে গিয়ে গ্যাস এক্সপ্লোরেশন করতে গেলে লাগবে ৭ ডলার। তো আমি যদি বলি ৫ ডলার দেবো, কেউ রাজি হবে? কেউ রাজি হয়নি। এটা বুঝতে হবে। এখন দাম বেড়েছে, এখন অনেক মানুষ আসছে।

উল্লেখ্য, বিদ্যুৎ উৎপাদনকারীদের স্থানীয় চাহিদা মেটাতে বেসরকারি খাতকে সরাসরি বাংলাদেশে জ্বালানি তেল ও গ্যাস আমদানির অনুমতি দেওয়ার ফলে জ্বালানি তেল ও গ্যাস আমদানিতে রাষ্ট্রায়ত্ত পেট্রোলিয়াম কোম্পানির একচেটিয়া আধিপত্যের অবসান ঘটবে।
 


 

Nagad

সর্বশেষ