United Commercial Bank (UCB)

বুধবার

২৮ সেপ্টেম্বর ২০২২


১৩ আশ্বিন ১৪২৯,

০১ রবিউল আউয়াল ১৪৪৪

৩০ শতাংশ বাড়ল নৌযানের ভাড়া  

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:১৫, ১৬ আগস্ট ২০২২   আপডেট: ১৩:২৭, ১৬ আগস্ট ২০২২
৩০ শতাংশ বাড়ল নৌযানের ভাড়া  

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৬ আগস্ট): নৌযানে যাত্রীদের ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয় থেকে গণমাধ্যমগুলোতে পাঠানো সংবাদ-বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে বর্ধিত মূল্য সমন্বয় করে নৌযানে ভাড়া বাড়ানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ করা হয়েছে।  আজ ১৬ আগস্ট থেকে কার্যকর।”

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।  তিনি জানান, আজ মঙ্গলবার সকালে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২.৩০ টাকা থেকে ০.৭০ টাকা বৃদ্ধি করে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি ১০০ কিলোমিটার পর প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ০.৬০ বৃদ্ধি করে ২.৬০ টাকা করা হয়েছে। এ ছাড়া, জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে।

এর আগে, বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে দিনগত রাত ১২টার পর ডিজেল, পেট্রোল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে। পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়। অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বেড়ে করা হয় ১৩৫ টাকা।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর লঞ্চমালিকেরা লঞ্চভাড়া দ্বিগুণ করার প্রস্তাব করেছিল। লঞ্চভাড়া প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটার ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৬০ পয়সা করার প্রস্তাব দেন তারা। এ ছাড়া ১০০ কিলোমিটার-পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকার জায়গায় ৪ টাকার প্রস্তাব দিয়েছিলেন।

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়