United Commercial Bank (UCB)

বুধবার

২৮ সেপ্টেম্বর ২০২২


১৩ আশ্বিন ১৪২৯,

০১ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবহন ব্যবসা থেকে সরে যাচ্ছে এস. আলম গ্রুপ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৫৮, ৮ আগস্ট ২০২২   আপডেট: ২২:০০, ৮ আগস্ট ২০২২
পরিবহন ব্যবসা থেকে সরে যাচ্ছে এস. আলম গ্রুপ

ছবি: সংগৃহীত

ঢাকা (০৮ আগস্ট): পরিবহন ব্যবসা থেকে নিজেদেরকে আস্তে আস্তে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম ভিত্তিক এস. আলম গ্রুপ। তারা এখন অন্যান্য খাতে বেশি মনোযোগ দেওয়ার পরিকল্পনা করেছে বলে এ শিল্প গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছে।

তারা বলছেন, পরিবহন খাত থেকে অন্য খাতে মনোনিবেশ করার পদক্ষেপের অংশ হিসাবে এস আলম গ্রুপ বাসের ব্যবসা বন্ধ করে দিচ্ছে।

এ পরিকল্পনার অংশ হিসাবেই গত ২ আগস্ট এস. আলম গ্রুপ ৮৬টি বাস বিক্রির পরিকল্পনা ঘোষণা দিয়েছে। এ সব বাসের মধ্যে রয়েছে অশোক লেল্যান্ডের তৈরি একেবারেই নতুন ৫০টি বাস। এসব বাস কোনো রুটে চলেনি। এসি থেকে নন-এসি বাসে রূপান্তর করা আরও ৩০টি বিলাসবহুল বাসও নিলাম করা হবে বলে এস আলম গ্রুপের একজন সিনিয়র কর্মকর্তা নিশ্চিত করেছেন। তারা পাঁচটি হিনো বাস এবং একটি মিনিবাসও বিক্রি করবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, মালিকরা তাদের বাস চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তাই, তারা পর্যায়ক্রমে বাসগুলো বিক্রি করে দিচ্ছে।

ওই কর্মকর্তা বলেন, বিক্রির জন্য নির্ধারিত বাসগুলো আগ্রহী ক্রেতাদের জন্য চট্টগ্রামের এস. আলম গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রদর্শন করা হচ্ছে।

এ খাতের সঙ্গে সংশ্লিস্টরা জানিয়েছেন, এক সময় এস. আলম গ্রুপের বহরে প্রায় ৪৫০টি বাস ছিল। কিন্তু এখন তাদের বাসের সংখ্যা ২০০-এর নিচে নেমে এসেছে।

এস. আলম গ্রুপ গত তিন দশক ধরে দেশে ব্যবসা-বাণিজ্য করে আসছে। প্রথমদিকে তাদের বিভিন্ন ব্যবসার মধ্যে আন্তঃজেলা বাস সার্ভিস ছিল অন্যতম।

সময়ের সঙ্গে সঙ্গে এস. আলম গ্রুপ এর ব্যবসাকে উৎপাদন থেকে আর্থিক পরিষেবা এবং পাওয়ার প্ল্যান্টসহ অনেক ক্ষেত্রে প্রসারিত করেছে।

কোম্পানির ওয়েবসাইট অনুসারে বর্তমানে এস. আলম গ্রুপ সিআই শীট, সিমেন্ট, উদ্ভিজ্জ তেল, সিআর কয়েল, গণপরিবহন, গ্যাস রিফুয়েলিং স্টেশন, পিপি বোনা ব্যাগ, চিংড়ি হ্যাচারি, পরিশোধিত চিনি, কৃষি খামার, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, রিয়েল এস্টেট, হোটেল এবং রিসোর্ট, বিভিন্ন পণ্য আমদানি এবং লেনদেন, অপরিশোধিত তেল এবং গার্মেন্টস আনুষাঙ্গিক স্টোরেজ পরিষেবাসহ ইত্যাদি ব্যবসার সঙ্গে জড়িত রয়েছে।

 

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়