United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

১৮ আগস্ট ২০২২


৩ ভাদ্র ১৪২৯,

১৮ মুহররম ১৪৪৪

এলপিজির দাম: ১২ কেজিতে বেড়েছে ১২ টাকা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৩২, ৩ জুলাই ২০২২   আপডেট: ১৬:৫৪, ৩ জুলাই ২০২২
এলপিজির দাম: ১২ কেজিতে বেড়েছে ১২ টাকা

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (০৩ জুলাই): জুলাই মাসে এলপিজি গ্যাসের দাম বেড়েছে। এই মাসে প্রতি ১২ কেজির বোতলজাত এলপিজি গ্যাসের দাম ১২৫৪ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গেল মাস জুনে এর দাম ছিল ১২৪২ টাকা। এই হিসেবে ১২ কেজিতে দাম বেড়েছে ১২ টাকা। কেজি প্রতি বেড়েছে এক টাকা। 

রবিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের (বিইআরসি) আয়োজিত এক ভাচুর্য়াল প্রেস ব্রিফিংয়ে এই মূল্য সমন্বয়ের ঘোষণা দেণ সংস্থাটির চেয়ারম্যান আব্দুল জলিল। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব খলিলুর রহমান খান।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, সৌদি সিপি অনুসাওে প্রোপেন ও বিউটেনের দাম ২৫ ডলার কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। মূসকও বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে প্রতিকেজিতে এক টাকা দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে এলপিজির দাম কমলেও ডলারের দামের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এই দাম বাড়লো বলেও জানান তিনি।

জুলাই মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৪ টাকা ৫২ পয়সা। এ হিসেবে ১২ কেজি সিলিন্ডারের দাম পড়বে এবার ১ হাজার ২৫৪ টাকা। যা জুনে এলপিজি গ্যাসের সিলিন্ডারের দাম কমেছিল ৯৩ টাকা, আর আগের মাস মে-তে কমেছিল ১০৪ টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৭৫৯ ডলার থেকে কমে ৭২৫ এবং ৭৫০ থেকে কমে ৭২৫ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জুলাই মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

এখানে উল্লেখ্য, গত বছরের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। 
 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়