বুধবার

০৮ মে ২০২৪


২৫ বৈশাখ ১৪৩১,

২৯ শাওয়াল ১৪৪৫

খেলাপি ঋণ বেশি হলে গ্যারান্টি ফি বাড়বে

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৪০, ২৩ জানুয়ারি ২০২২  
খেলাপি ঋণ বেশি হলে গ্যারান্টি ফি বাড়বে

গ্রাফিক্স বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২৩ জানুয়ারি): করোনার ক্ষতি মোকাবেলায় দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে কম সুদে ও জামানতবিহীণ ঋণ দিতে ৫০০ কোটি টাকার তহিবল থেকে ঋণ দিতে একটি নতুন গ্যারান্টি স্কিম গঠণ করেছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় ওই তহবিল থেকে ঋণ দিতে গ্যারান্টি দেবে কেন্দ্রীয় ব্যাংক। যেসব ব্যাংক এ তহবিলের আওতায় ঋণ দেবে তাদের খেলাপি ঋণ বেশি থাকলে গ্যারান্টি ফিও বেশি দিতে হবে।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এটি জারির দিন থেকেই কার্যকর করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, বিশেষ সুবিধায় ১০, ৫০ ও ১০০ টাকা জমা নিয়ে যেসব হিসাব খোলা হয়েছে সেগুলোর গ্রাহকদেরকে কম সুদে ও জামানতবিহীণ ঋণ দেওয়া  হবে। বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ী, প্রান্তিক কৃষক, ভ’মিহীণ উদ্যোক্তা, নিম্ম আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ দেওয়া হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংক আর্থিক সেবাভুক্তির ক্রেডিট গ্যারান্টি স্কিম নামে একটি নতুন প্রকল্প চালু করেছে। 

এতে আরও বলা হয়, যেসব গ্রাহক এর আওতায় ঋণ নেবেন তাদের কাছ থেকে কোন জামানত নেওয়া যাবে না। গ্রাহকের নেওয়া মোট ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংক ৮০ শতাংশ পর্যন্ত গ্যারান্টি দেবে। যেসব ব্যাংক এর আওতায় ঋণ দেবে তাদেরকে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করতে হবে। ঋণের বিপরীতে তাদের নিজস্ব জামানত হিসাবে প্রথম বছরে এক শতাংশ হারে গ্যারান্টি ফি পরিশোধ করতে হবে। এরপর থেকে পরবর্তী বছরের জন্য গ্যারান্টি চলমান থাকাকালীন সময়ে নির্ধারিত হারে ফি পরিশোধ করতে হবে। এর মধ্যে যেসব ব্যাংকের খেলাপি ঋণ ৫ শতাংশের কম তাদেরকে শূণ্য দশমিক ৫০ শতাংশ হারে এবং যেসব ব্যাংকের খেলাপি ঋণ ৫ শতাংশের বেশি তাদেরকে শূণ্য দশমিক ৭৫ শতাংশ হারে গ্যারান্টি ফি পরিশোধ করতে হবে। ৫ শতাংশের বেশি খেলাপি ঋণ থাকলে শূণ্য দশমিক ২৫ শতাংশ গ্যারান্টি ফি বেশি পরিশোধ করতে হবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, খেলাপি ঋণ কমাতে ব্যাংকগুলোর উপর চাপ তৈরি করতে নীতি সহায়তার বিষয়ে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। অর্থাৎ যেসব ব্যাংকের খেলাপি ঋণ ৫ শতাংশের কম তারা সহজে নীতি সহায়তা পাবে। আর যাদের খেলাপি ঋণ ৫ শতাংশের বেশি তাদেরকে সহজে নীতি সহায়তা দেওয়া হবে না।
 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়