সোমবার

২০ মে ২০২৪


৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

১২ জ্বিলকদ ১৪৪৫

নাটোরে ১৫ মে থেকে  আম-লিচু আহরণের সময়সীমা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৫২, ৯ মে ২০২৪  
নাটোরে ১৫ মে থেকে  আম-লিচু আহরণের সময়সীমা নির্ধারণ

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: নাটোরের মৌসুমী ফল আম ও লিচু আহরণ ও বাজারজাতের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। নির্দিষ্ট তারিখের আগে বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার নিরাপদ আম ও লিচু আহরণ সংরক্ষণ ও বাজারজাতকরণে প্রস্তুতিমূলক সভায় ১৫ মে থেকে আম বাজারজাত করার বিষয়টি জানানো হয়।  বেলা এগারোটার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়েছে। 

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বলা হয়, আবহাওয়া প্রতিকূল থাকায় এবারে আম লিচুসহ গ্রীষ্মকালীন ফল দেরিতে এসেছে। বাজারে যাতে অপরিপক্ক এবং ভেজাল মিশ্রিত কোনো ফল বিক্রি করতে না পারে সেজন্যেই কৃষি বিভাগের সমন্বয়ে এই ফল আহরণ সংরক্ষণ এবং বাজারজাতকরণ বিষয়ে সভা আহবান করা হয়। 

জানানো হয়, মোজাফর লিচু আহরণ করতে পারবেন ২০ মে থেকে এবং বোম্বাই ও চায়না লিচু ২৭ মে থেকে আহরণ করা যাবে। এছাড়াও ১৫ মে গুটি আম, ২৫ মে গোপালভোগ, ৩০ মে রানী পছন্দ, ৩০ মে খিরসাপাত, ৫ জুন লক্ষণভোগ, ১০ জুন বারিআম, ১২ জুন ল্যাংড়া, ২০ জুন মোহনভোগ, ২৫ জুন হাড়িভাঙ্গা ও আম্রপলি, ৩০ জুন ফজলী, ৫ জুলাই মল্লিকা, ২০ জুলাই আশ্বিনা এবং ২০ আগস্ট থেকে গৌরমতি আম আহরণ ও বাজারজাতকরণ করতে পারবেন আম চাষী, বাগান মালিকসহ আড়তদার ও ব্যবসায়ীরা। 

এর আগে আম বা লিচু বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সভায় হুঁশিয়ারী করা হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান,পুলিশ পরিদর্শক ফরহাদ হোসেন, উপপরিচালক (উদ্যান) শামছুন্নাহার ভুঞাঁ, উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা ইব্রাহিম সহ আম চাষী এবং আড়তদার ও  আম ব্যবসায়ীরা।

Walton

সর্বশেষ