শনিবার

২৭ জুলাই ২০২৪


১২ শ্রাবণ ১৪৩১,

২০ মুহররম ১৪৪৬

আচরণবিধি লঙ্ঘনে আ.লীগ প্রার্থী শামীম হককে শোকজ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:০০, ৪ ডিসেম্বর ২০২৩  
আচরণবিধি লঙ্ঘনে আ.লীগ প্রার্থী শামীম হককে শোকজ

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক; আচরণবিধি লঙ্ঘন করায় ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হককে শোকজ (কারন দর্শানো) করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। ফরিদপুর-৩ আসনের জন্য গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ (তৃতীয় আদালত) নুসরাত জাবীন নিন্মী গতকাল রোববার এ শোকজ নোটিশ ইস্যু করেন। 

ওই নোটিশ অনুযায়ী আজ সোমবার (৪ ডিসেম্বর) বেলা ১১টায় শামীম হককে ব্যক্তিগতভাবে কিংবা তাঁর একজন প্রতিনিধিকে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়।

শামীম হককে দেওয়া ওই শোকজ নোটিশে বলা হয়, গত ২৮ নভেম্বর বুধবার সন্ধ্যায় ভাটি কানাইপুর গ্রামে উঠোন বৈঠকে বিপুল জনসমাগমে আপনার পক্ষে ভোট প্রদানের প্রচারণায় অংশ নেন। এ ছাড়া আপনার পক্ষে গত ২ ডিসেম্বর ফরিদপুর পৌরসভার ছয় নম্বর ওয়ার্ড ডোমরাকান্দি গ্রামে রুখসানা আহমেদ (যুব মহিলা লীগের আহ্বায়ক), রুমানা হক (আপনার সহধর্মনিী) এবং অন্যান্য বক্তাগন দেড়শ থেকে দুইশ জন মানুষের উপস্থিতিতে আপনার পক্ষে ভোট প্রার্থনা করেন। একই দিন তারা ২৬ নম্বর ওয়ার্ডে সাদীপুরে উঠোন বৈঠকে বিপুল জনসমাগম এবং সন্ধ্যায় ডাঙ্গী গ্রামে উঠোন বৈঠকে মা বোনদের মাঝে আপনার পক্ষে ভোট প্রদানের জন্য প্রচারণা চালান।

এ বিষয়গুলি এ কমিটির গোচরিভূত হয়েছে এবং উক্ত সংবাদের তথ্য অনুসন্ধান কমিটি সরেজমিনে তদন্তে পরিলক্ষিত হয় যে আপনি উক্তরূপ কার্যক্রমের মাধ্যমে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর বিধিমালা ২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন।

উক্ত বিধান অনুযায়ী ভোট গ্রহণের জন্য নির্ধারিত তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করা যাবে না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন বিষয়টি নির্বাচন কমিশনের নিকট পাঠানো হবে না মর্মে আগামী ৪ ডিসেম্বের সোমবার সকাল ১১টার মধ্যে এ কমিটির অস্থায়ী কার্যালয়ে ব্যক্তিগতভাবে অথবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য আপনাকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ওই আদালতের পেশকার পল্লব চক্রবর্তী বলেন, রোববার সকাল সাড়ে ১০টার দিকে শহরের আলীপুর মহল্লার শেখ রাসেল স্কোয়ারে অবস্থিত জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শামীম হকের প্রতিনিধি আলী আজগর মানিক জারিকারকের মাধ্যমে শোকজের আদেশটি বুঝে নিয়েছেন।

প্রসঙ্গত এর আগে একই অভিযোগে ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) স্বতন্ত্র সংসদ সদস্য এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান নিক্সন চৌধুরীকে শোকজ করেন নির্বাচনী অনুসন্ধান কমিটি। আদালতের নির্দেশ মেনে গত শুক্রবার বিকেল ৩টার দিকে নিক্সন চৌধুরী তাঁর লিখিত বক্তব্য প্রদান করেন। 

একই অভিযোগে শোকজ করা হয়েছে ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা) আসনে স্বতন্ত্র প্রার্থী নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক জামাল হোসেন মিয়াকে। আজ সোমবার বেলা ১১টায় সশরীরে এসে তার জবাব দেওয়ার কথা।

এর আগে শোকজ করা হয়েছে ফরিদপুর-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রহমানকে। তিনি গত শনিবার প্রতিনিধির মাধ্যমে শোকজের জবাব দিয়েছেন। সূত্র এনটিভি।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়