বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

আসিয়ানে নিমন্ত্রণ পাচ্ছে না মিয়ানমার জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:৪৭, ১৭ অক্টোবর ২০২১  
আসিয়ানে নিমন্ত্রণ পাচ্ছে না মিয়ানমার জেনারেল

ছবি: মিয়ানমারে ক্ষমতা দখলকারী জেনারেল মিন অং হ্লাইং

ঢাকা (১৬ অক্টোবর): দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক নেতৃবৃন্দের বার্ষিক সম্মেলন থেকে বাদ পড়ছেন ফেব্রুয়ারিতে মিয়ানমারে ক্ষমতা দখলকারী জেনারেল মিন অং হ্লাইং। খবর বিবিসি।

অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশন্স (আসিয়ান) নেতৃবৃন্দ একমত হয়েছেন যে, জেনারেল মিন অং হ্লাইংয়ের পরিবর্তে মিয়ানমারের অরাজনৈতিক প্রতিনিধিকে এ সম্মেলনে যোগ দেওয়ার জন্য নিমন্ত্রণ জানানো হোক। তবে কাকে এ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে সে বিষয়ে এখনো আসিয়ান কিছু জানায়নি।

১০ জাতির আসিয়ানের এ সিদ্ধান্তকে বেশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। কেননা, কোন সদস্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আসিয়ান বলছে, মিয়ামারের সংকট নিরসনে সামরিক বাহিনীর ভূমিকা যথেষ্ট নয়।

আগস্টে জেনারেল মিন অং হ্লাইং নিজেকে মিয়ানমারের প্রধানমন্ত্রী ঘোষণা করেন। এরপর তিনি বলেন, সামরিক অভ্যুত্থান বিরোধী মিলিশিয়া এবং সামরিক বাহিনীর মধ্যে লড়াই অব্যাহত থাকার কারণে দেশে জরুরী অবস্থার সময় বাড়ানো হবে।

আসিয়ান এক বিবৃতিতে বলেছে, শুক্রবার অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী বৈঠকে ২৬-২৮ অক্টোবর অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধি হিসেবে সেনাবাহিনীকে আমন্ত্রণ জানানো উচিত কিনা সে বিষয়ে ঐক্যমতে পৌঁছানো যায়নি।

আসিয়ান বলেছে, মিয়ানমারের সামরিক নেতৃবৃন্দ সংলাপের প্রতিশ্রুতি পূরণ করতে অস্বীকৃতি জানিয়েছেন এবং বলেছেন আসিয়ান প্রতিনিধিকে ক্ষমতাচ্যুত ও কারাবন্দী নেত্রী অং সান সু চির সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।

শীর্ষ সম্মেলনের আয়োজনকারী ব্রুনাই থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের পরিস্থিতি ‘আঞ্চলিক নিরাপত্তার পাশাপাশি আসিয়ানের ঐক্য, বিশ্বাসযোগ্যতার উপর প্রভাব ফেলছে।’

এর আগে এপ্রিল মাসে, আসিয়ানের পক্ষ থেকে মিয়ানমারে সহিংসতা বন্ধ করার পাশাপাশি রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার জন্য জেনারেল মিন অং হ্লাইংয়ের প্রতি আহ্বান জানানো হয়েছিল।

সম্মেলন থেকে জেনারেলকে বাদ দেওয়ার সিদ্ধান্ত আন্তর্জাতিক স্বীকৃতি প্রত্যাশিত সামরিক সরকারের প্রত্যাশার ওপর একটি বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে। কেননা, আসন্ন এ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য বিশ্বনেতারাও উপস্থিত থাকার কথা রয়েছে।

মিয়ানমারের প্রতিনিধি হিসেবে এই সম্মেলনে অংশগ্রহণের জন্য কাকে আমন্ত্রণ জানানো হবে সে বিষয়ে এখনো আসিয়ান কিছু জানায়নি।

 

Nagad
Walton

সর্বশেষ