বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

এমপি হত্যাকাণ্ডকে সন্ত্রাসী ঘটনা বলছে ব্রিটিশ পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৩, ১৬ অক্টোবর ২০২১  
এমপি হত্যাকাণ্ডকে সন্ত্রাসী ঘটনা বলছে ব্রিটিশ পুলিশ

ডেভিড অ্যামিস। ছবি: সংগৃহীত

ঢাকা (১৬ অক্টোবর): ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ব্রিটিশ সংসদ সদস্য (এমপি) ডেভিড অ্যামিসের (৬৯) হত্যাকাণ্ডকে ‘সন্ত্রাসী ঘটনা’ হিসেবে অভিহিত করেছে দেশটির পুলিশ বিভাগ। এদিকে, দেশটিতে গত পাঁচ বছরে দুজন এমপিকে হত্যার ঘটনায় নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। খবর, গার্ডিয়ান ও রয়টার্সের।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সংসদ সদস্য অ্যামিস হত্যায় জড়িত থাকতে পারে সন্দেহে সোমালি বংশোদ্ভূত যুক্তরাজ্যের স্থানীয় অধিবাসী ২৫ বছরের এক তরুণকে গ্রেপ্তার করা হয়েছে।  

প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, যুক্তরাজ্যের মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে জানায়, কাউন্টার টেররিজম পুলিশের সমন্বয়ক উপসহকারী কমিশনার ডিন হেডন এ হত্যাকাণ্ডকে সন্ত্রাসী কাজ হিসেবে ঘোষণা দিয়েছেন। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডের সঙ্গে উগ্রবাদীরা জড়িত। পুলিশ তদন্তের অংশ হিসেবে লন্ডনের দুটি ঠিকানার খোঁজ করছে। তবে পুলিশের ধারণা, গ্রেপ্তার ব্যক্তি একাই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। 

ডেভিড অ্যামিস প্রায় ৪০ বছর পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৩ সাল থেকে বাসিলডন নামের একটি এলাকা থেকে এমপি নির্বাচিত হন তিনি। এরপর ১৯৯৭ সাল থেকে সাউদেন্ড ওয়েস্ট আসনটি ধরে রেখেছিলেন তিনি। তাঁর পাঁচ ছেলেমেয়ে।

প্রসঙ্গত, স্থানীয় সময় গতকাল শুক্রবার সকালে এসেক্সের লেহ-অন-সি শহরের একটি গির্জায় হামলার শিকার হন ব্রিটিশ সংসদ সদস্য ডেভিড অ্যামিস। সে সময় তাকে কয়েকবার ছুরিকাঘাত করে হত্যা করা হয়। এদিকে, পাঁচ বছর আগে ২০১৬ সালে জো কক্স নামের লেবার পার্টির পার্লামেন্ট সদস্যকে হত্যা করা হয়।

শুক্রবারের এ হত্যাকাণ্ডের পর যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্যদের নিরাপত্তা-ঝুঁকি নিয়ে ফের উদ্বেগ দেখা দিয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়