শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

জার্মানির নির্বাচনে এসপিডি জয়ী

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০২১  
জার্মানির নির্বাচনে এসপিডি জয়ী

ছবি: এসডিপির চ্যাঞ্চেলর প্রার্থী এবং বিদায়ী ভাইস চ্যালেঞ্চলর ও অর্থমন্ত্রী ওলাফ শলৎজ

ঢাকা (২৭ সেপ্টেম্বর): জার্মানির সাধারণ নির্বাচনে মধ্যবাম পন্থী সোশ্যাল ডেমোক্রেটস (এসপিডি) অল্পভোটের ব্যবধানে জয়লাভ করেছে। খবর বিবিসি, আল জাজিরা  

সোমবার সবগুলো আসনের ভোট গণনার পর নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, এসপিডি ২৬ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছে। চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের কনজারভেটিভ পার্টি সিডিইউ/সিএসইউ পেয়েছে ২৪.১ শতাংশ ভোট। গত ৭০ বছরের ভোটের ইতিহাসে সিডিইউ এতো খারাপ ফল আর করেনি।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটের দেখা গেছে গ্রিন পার্টি পেয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। উদারপন্থী এফডিপি ১১ দশমিক ৫ শতাংশ, অভিবাসনবিরোধী এএফডি ১০ শতাংশ, বাম দল ৫ শতাংশ এবং অন্যান্য কিছু দল ৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে।

এ নির্বাচনে কোনদলই নিরঙ্কুস সংখ্যা গরিষ্ঠতা পায়নি। নির্বাচনের ফলাফলে প্রতীয়মান হচ্ছে পরিবেশবাদী গ্রিন এবং বাণিজ্যবান্ধব ফ্রি ডেমক্র্যাটদের সঙ্গে ত্রিমুখি জোট সরকার গঠিত হতে পারে। সরকার গঠন নিয়ে আলোচনা করতে কয়েক মাস সময় লেগে যেতে পারে। আর সরকার গঠনের ক্ষেত্রে এসপিডি কেই প্রথম সুযোগ দেওয়া হবে।

এসডিপির চ্যাঞ্চেলর প্রার্থী এবং বিদায়ী ভাইস চ্যালেঞ্চলর ও অর্থমন্ত্রী ওলাফ শলৎজ ভোটের পর অন্যান্য প্রার্থীদের সঙ্গে এক গোলটেবিলে বলেছেন, এখন আমরা সব জড়িপেই এগিয়ে রয়েছি।

তিনি বলেন, এ বার্তা আমাদের জন্য বেশ উৎসাহ ব্যঞ্জক এবং এর মাধ্যমে নিশ্চিত রায় পাওয়া গেছে যে, আমরা জার্মানির জন্য একটি ভাল এবং বাস্তসম্মত সরকার গঠন করতে পারবো।       

এর আগে বুথ ফেরত জরিপে বলা হয়েছিল, সিডিইউ/সিএসইউ ও এসপিডি সমান সংখ্যক আসন পেতে যাচ্ছে। সিডিইউ/সিএসইউ ২৫ শতাংশ ভোট পেয়েছে। নির্বাচনে তাদের বড় প্রতিদ্বন্দ্বী মধ্য-বাম সোশ্যাল ডেমোক্রেট (এসপিডি) দলটিও পাচ্ছে ২৫ শতাংশ ভোট। এর ফলে এই দুই দলের যে কোন একটি সরকার গঠন করতে পারে। কিন্তু বাস্তব চিত্র বুথ ফেরত জরিপের ফলাফলকে উল্টে দিয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ