মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

জার্মানির নির্বাচনে এগিয়ে এসপিডি

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১৩, ২৭ সেপ্টেম্বর ২০২১  
জার্মানির নির্বাচনে এগিয়ে এসপিডি

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ সেপ্টেম্বর): জার্মানিতে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের আশীর্বাদপুষ্ট উত্তরসূরি আরমিন লাশেট হাল ছাড়তে না চাইলেও গতকাল রবিবারের নির্বাচনে দেশটির মধ্য বামপন্থি দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসপিডি) সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে। অবশ্য নির্বাচনে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বলে জানা গেছে। খবর ব্রিটিশ সংবাদ-মাধ্যম বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাঙ্গেলা মেরকেলের আশীর্বাদপুষ্ট আরমিন লাশেট সরকার গঠনের সংকল্প ব্যক্ত করলেও বলা হচ্ছে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন অফ জার্মানি (সিডিইউ)-এর জন্য এই নির্বাচনটি ছিল তাদের ইতিহাসের সবচেয়ে বাজে নির্বাচন।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখনো পাওয়া যায়নি, তবে খুব ছোট ব্যবধানে মধ্য বামপন্থি দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি  জয়ের পথে এগোচ্ছে ধারণা করা হচ্ছে। দলটির নেতা ওলাফ শলৎজ বলেছেন, সরকার গঠনে তার দল ভোটে স্পষ্ট রায় পেয়েছে। ভোটের ২৫.৮ শতাংশ পেয়ে এগিয়ে তাদের দল। ২৪.১ শতাংশ ভোট পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের সিডিইউ ও তার শরিক দল।

বিবিসি জানিয়েছে, সমর্থকরা উচ্ছ্বাসের সঙ্গে ওলাফ শলৎজকে অভ্যর্থনা জানিয়েছে। পরে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছেন, ভোটাররা একটি 'বাস্তবধর্মী সরকার' গঠনে তাকে দায়িত্ব দিয়েছে।

অবশ্য, বিশ্লেষকরা বলছেন, সরকার গঠনের চাবিকাঠি রয়েছে ১৪.৬ শতাংশ ভোট পাওয়া গ্রিনস এবং ১১.৫ শতাংশ ভোট পাওয়া এফডিপি দলের হাতে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়