শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশে নামিয়ে ফেলতে বলা হয়েছে হুঁশিয়ারি

ভারতের ওডিশায় আঘাত হানল ঘূর্ণিঝড় ‘গুলাব’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:২১, ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:৩৫, ২৭ সেপ্টেম্বর ২০২১
ভারতের ওডিশায় আঘাত হানল ঘূর্ণিঝড় ‘গুলাব’

ফাইল ছবি, সংগৃহিত

ঢাকা (২৭ সেপ্টেম্বর): বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’ ভারতের উড়িষ্যা প্রদেশে আঘাত হেনেছে। এ ছাড়া দেশটির অন্ধ্রপ্রদেশের উপকূলেও ঘুর্ণিঝড় গুলাবের আঘাতের বেশ প্রভাব পড়ে। এদিকে, ঘুর্ণিঝড়টি ক্ষতি করার আশঙ্কা কেটে যাওয়ায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর দেশের সমুদ্রবন্দরগুলো থেকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত নামিয়ে ফেলতে বলেছে।

ভারতের আবহাওয়া বিভাগের বরাত দিয়ে আনন্দবাজার, এনডিটিভিসহ বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দক্ষিণ উপকূলীয় উড়িষ্যা ও তৎসংলগ্ন অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূলে  ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার গতিতে বাংলাদেশ সময় রবিববার সন্ধ্যা সাড়ে ছয়টায় ঘূর্ণিঝড়টির অগ্রভাগ কলিঙ্গপত্তনম এলাকা দিয়ে প্রবেশ করে। 

এদিকে, ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে রবিবার সন্ধ্যার পর থেকেই বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আকাশ মেঘলা হয়ে পড়ে। কোথায় কোথায় বৃষ্টি হওয়ার খবরও পাওয়া যায়। 

তবে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস জানিয়েছে, আজ সোমবার দেশের উপকূলীয় এলাকা ছাড়া অন্যত্র ওই ঝড়ের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। 

অবশ্য, বঙ্গোপসাগরে আজ বিকাল নাগাদ আরেকটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি দ্রুত নিম্নচাপে পরিণত হওয়ার শঙ্কাও রয়েছে। যে কারণে আগামী কয়েক দিন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিও হতে পারে।  

আবহওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘুর্ণিঝড় গুলাব আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্নয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর ফলে, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। 

অধিদপ্তর আরও জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ বিকাল পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি ঝড়ের নামকরণ করে থাকে। যেমন ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এই সংস্থার আটটি দেশ। দেশগুলো হচ্ছে— বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান। এবারের ‘গুলাব’ নামটি পাকিস্তানের প্রস্তাব করা।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়