শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

সন্ধ্যায় ভারতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গুলাব’

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩০, ২৬ সেপ্টেম্বর ২০২১  
সন্ধ্যায় ভারতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ছবি: সংগৃহীত

ঢাকা (২৬ সেপ্টেম্বর): ঘূর্ণিঝড় ‘গুলাব’ ভারতের উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে আসছে। আজ রবিবার সন্ধ্যায় উড়িষ্যার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝামাঝি কলিঙ্গপত্তনমের কাছে এ ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। খবর ভারতের পশ্চিমবঙ্গের সংবাদপত্র ‘আনন্দবাজার পত্রিকা’র।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার থেকেই বৃষ্টি শুরু হবে উপকূলের জেলাগুলোতে। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে ভারী বর্ষণ হতে পারে। এ কারণে, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দল। 

তারা আরও জানিয়েছে, এরই মধ্যে সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা রয়েছে। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। মঙ্গলবার সেটি উপকূল এলাকায় পৌঁছতে পারে। তার প্রভাবে মঙ্গল ও বুধবার পশ্চিমবঙ্গের কলকাতা, মেদিনীপুর, ২৪ পরগনা, হাওড়া, হুগলী, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেইসঙ্গে উপকূলের জেলাগুলোতে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে এবং কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়